1দৈনিক বার্তা: পানির ন্যায্য হিস্যা দাবিতে তিস্তা অভিমুখে লংমার্চ শুরু করেছে বিএনপি। মঙ্গলবার সকাল ৯টার দিকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের গোল চত্বর এলাকা থেকে লংমার্চের গাড়িবহর যাত্রা শুরু করে।
লংমার্চের যাত্রার প্রক্কালে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশ ও জনগণের অস্তিত্ব রক্ষায় তিস্তার পানির ন্যায্য হিস্যা আমাদের দাবি। ভারত বিরোধীতা বা সরকারের বিরুদ্ধে আমাদের এ লংমার্চ বা আন্দোলন নয়।
তিস্তাসহ সব অভিন্ন নদীর ন্যায্য পানির হিস্যা দিতে এবং দ্বিপাক্ষিক চুক্তিগুলো বাস্তবায়নে তিনি ভারত সরকারের প্রতি আহ্বান জানান। এসময় লংমার্চে সর্বাত্মক সহযোগিতা করার জন্য সরকারের সহযোগিতা কামনা করেন মির্জা ফখরুল।
দুদিনের এই লংমার্চে গাজীপুরের কালিয়াকৈর, টাঙ্গাইলের বাইপাস মোড়, সিরাজগঞ্জের কড্ডার মোড়, বগুড়ার মাটিঢালী মোড়, গাইবান্ধার গোবিন্দগঞ্জ ও পলাশবাড়ীতে পথসভা করবে দলটি।
এরপর লংমার্চ রাতে রংপুরে অবস্থান করবে। পরদিন ২৩ এপ্রিল বুধবার সকাল ৯টায় ফের লংমার্চ পথসভা দিয়ে যাত্রা শুরু করবে। তিস্তা ব্যারেজের সামনে ডালিয়া পয়েন্টে বেলা ১১টায় সমাবেশ অনুষ্ঠিত হওয়ার পর লংমার্চের কর্মসূচি শেষ হবে।
বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, ভারত একতরফাভাবে তিস্তা নদীর উজানে ব্যারেজ নির্মাণ করে পানি প্রবাহ খাল ও চ্যানেলের মাধ্যমে প্রত্যাহার করে নিচ্ছে। এটা অন্যায়। এই অন্যায়েরর প্রতিবাদে তাদের লংমার্চ।