গাজীপুরে “নিরাপত্তাই প্রথম, শিল্পক্ষেত্রে আর কোন প্রাণহানি নয়” শীর্ষক সেমিনার

0
35

1মোস্তাফিজুর রহমান টিটু/দৈনিক বার্তা: “নিরাপত্তাই প্রথম, শিল্পক্ষেত্রে আর কোন প্রাণহানি নয়” শীর্ষক সেমিনার শুক্রবার সকালে গাজীপুরে অনুষ্ঠিত হয়েছে। গাজীপুর মহানগরীর মৈরানে নিজস্ব ফ্যাক্টরি অঙ্গনে সানোয়ারা স্টিল এন্ড ক্রিম্প লিঃ “ইন্ডাস্ট্রিয়াল বিল্ডিং, ইলেকট্রিক্যাল এন্ড ফায়ার সেফটি” বিষয়ক এ সেমিনারের আয়োজন করে। এতে শিল্প কারখানায় অগ্নিনির্বাপক কলাকৌশল, নিরাপদ বিদ্যুত ব্যবহার নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সেমিনারে গাজীপুরে কর্মরত প্রায় সাড়ে তিনশ’ জনের অধিক ইঞ্জিনিয়ার সহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের মালিক ও উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সেমিনারে যথাযথ আইন মেনে ভবন নির্মাণ, ইলেকট্রিক্যাল ও ফায়ার সেফটির উপকরণ স্থাপনে স্ট্যান্ডার্ড অনুসরণের উপর জোর দেয়া হয়। আইন মেনে সঠিকভাবে লোড ডিস্ট্রিবিউশন ও পাওয়ার ট্রান্সমিশন করা হয় তাহলে শিল্পাঞ্চলে দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে বলে আশাবাদ প্রকাশ করা হয়।
ইঞ্জিনিয়ার মো. জয়নাল আবেদীনের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) প্রফেসর মিয়া মো. কাইয়ুম, প্রফেসর ড. মো. খসরু মিয়া, ইঞ্জিনিয়ার মো. ইদ্রিস আলী প্রমুখ।
এ সেমিনারের শুরুতে “ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিক্যাল সেফটি”’র উপরে প্রবন্ধ উপস্থাপন করেন স্কয়ার ফ্যাশন লিমিটেড এর এজিএম ইঞ্জিনিয়ার মোঃ আঃ বারী। তিনি বলেন, যদি আইন মেনে সঠিকভাবে লোড ডিস্ট্রিবিউশন ও পাওয়ার ট্রান্সমিশন করা হয় তাহলে শিল্পাঞ্চলে দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে। সেমিনারে আরও প্রবন্ধ উপস্থাপন করেন গাজীপুরের বৃহৎ শিল্প গ্রুপ এপেক্স হোল্ডিংস লিমিটেডের জিএম ইঞ্জিনিয়ার মোঃ ইদ্রিস আলী ও ডুয়েটের সিভিল বিভাগের অধ্যাপক ড. মোঃ খসরু মিয়া। সকল ক্ষেত্রেই প্রবন্ধ উপস্থাপক ও আলোচকবৃন্দ যথাযথ আইন মেনে ভবন নির্মাণ, ইলেকট্রিক্যাল ও ফায়ার সেফটির উপকরণ স্থাপনে স্ট্যান্ডার্ট অনুসরণের উপর জোর দেন।
ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশ (আইইবি) এর এজিএস ইঞ্জিনিয়ার শেখ আল আমিন তার প্রধান অতিথির বক্তব্যে বলেন আইইবি শুরু থেকেই জনসচেতনতা বৃদ্ধির জন্য নিয়মিত তাদের হেডকোয়ার্টারে বিভিন্ন গুরুত্বপুর্ণ সেমিনারের আয়োজন করে আসছে। ঢাকার বাহিরে এ ধরনের একটি সময়োপযোগী সেমিনার আয়োজন করার জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ জানান। সেইসাথে ফ্যাক্টরীর সকল  কাজ ইঞ্জিনিয়ারদের পরামর্শ নিয়ে যথাযথ নিয়ম অনুযায়ী সম্পন্ন করার জন্য তিনি শিল্পমালিকদের অনুরোধ করেন।