যুক্তরাজ্যসহ ইউরোপের দেশগুলোয় বিএনপির পক্ষে জোর কূটনৈতিক তত্পরতা শুরু করেছেন তারেক রহমান

0
25

2 দৈনিক বার্তা:ইউরোপ-আমেরিকাসহ পশ্চিমা বিশ্বে দলীয় কূটনীতি নিয়ে ব্যস্ত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। বিশেষ করে যুক্তরাজ্যসহ ইউরোপের দেশগুলোয় বিএনপির পক্ষে জোর কূটনৈতিক তত্পরতা শুরু করেছেন তিনি। ইতোমধ্যে বেশ সুফলও আসতে শুরু করেছে বলে দলের নির্ভরযোগ্য সূত্রগুলো জানিয়েছে।

সূত্র জানায়, তারেক রহমান নিজের তত্ত্বাবধানে দল ও নিজের বৈদেশিক যোগাযোগ বাড়ানোর উদ্যোগ নেওয়ার পর থেকেই আশানুরূপ সাড়া পাওয়া যাচ্ছে সংশ্লিষ্ট দেশ ও সংস্থাগুলো থেকে। দলীয় কূটনীতির ক্ষেত্রে প্রাথমিকভাবে ইউরোপের দেশগুলোর ওপর গুরুত্বারোপ করেছেন তিনি। সেসব দেশে নিজের প্রত্যক্ষ তত্ত্বাবধানেই সংশ্লিষ্ট সরকার, জনপ্রতিনিধি, সরকারি ও বিরোধী দলের এমপিসহ কূটনীতিকদের সঙ্গে যোগাযোগ রাখছেন। আর এ ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশগুলোয় অবস্থানকারী বিএনপির শীর্ষস্থানীয় নেতাদের কাজে লাগানো হচ্ছে। ইতোমধ্যে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ থেকে ইতিবাচক সাড়াও পেয়েছেন বলে জানিয়েছেন তার কাছের কয়েকটি সূত্র। এ কূটনৈতিক তত্পরতার পরিধি দিন দিন বাড়ানোর পরিকল্পনা নিয়েই এগোচ্ছেন তারেক রহমান।

এদিকে যুক্তরাজ্য সরকারের মন্ত্রী, উচ্চপদস্থ কর্মকর্তা এবং সরকারি ও বিরোধী দলের এমপিসহ রাজনৈতিক নেতাদের সঙ্গে তারেক রহমানের যোগাযোগের বিষয়টি ঢাকায় ক্ষমতাসীন মহলে তোলপাড় সৃষ্টি করেছে বলে জানা গেছে। যুক্তরাজ্যে তারেকের দলীয় কূটনৈতিক সম্পর্ক স্থাপনের সাফল্যে সরকার সেখানে বাংলাদেশের হাইকমিশনের ওপর নাখোশ বলে জানিয়েছেন স্থানীয় বিএনপির নেতারা।

এই বিএনপি নেতার ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, তিনি ইউরোপিয়ান ইউনিয়নসহ ইইউভুক্ত বিভিন্ন দেশের সরকার ও গুরুত্বপূর্ণ দফতরগুলোর সঙ্গে চিঠিপত্র বিনিময়সহ বিভিন্ন মাধ্যমে যোগাযোগ রক্ষা করছেন। এরই অংশ হিসেবে ৫ জানুয়ারির সংসদ নির্বাচন ও সরকার গঠন থেকে শুরু করে দেশের বর্তমান রাজনৈতিক ও আইনশৃঙ্খলা পরিস্থিতি বিশেষ করে বিরোধী দলের ওপর সরকারের দমননীতির প্রামাণ্য তথ্যসংবলিত দলিল-দস্তাবেজ পাঠাচ্ছেন বিভিন্ন সরকার ও সংস্থার কাছে। ইউরোপিয়ান ইউনিয়নসহ বেশকিছু গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংস্থাকে বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটসহ প্রকৃত রাজনৈতিক অবস্থা সম্পর্কে অবহিত করছেন, যার কিছুটা প্রতিফলন ইউরোপিয়ান পার্লামেন্টের একটি প্রতিনিধি দলের সাম্প্রতিক বাংলাদেশ সফরে ঘটেছে বলে মনে করে বিএনপি।

তা ছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডাসহ বেশকিছু প্রভাবশালী দেশ সম্প্রতি আবারও সংলাপ-সমঝোতার মাধ্যমে সব দলের অংশগ্রহণে পুনরায় জাতীয় সংসদ নির্বাচনের তাগিদ দিয়েছে। এ সম্পর্কে বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মায়িদুর রহমান  বলেন, তারেক রহমান নিজে যেদিন থেকে পশ্চিমা বিশ্বে দলীয় কূটনৈতিক তত্পরতার বিষয়টি দেখভাল করছেন, সেদিন থেকে ইউরোপের দেশগুলোয় বাংলাদেশের প্রকৃত রাজনৈতিক অবস্থা খোলাসা হতে শুরু করেছে। আগামী কয়েক মাসের মধ্যে তা আরও জোরাল ও সুসংহত হবে।