নতুন নিয়মে হবে ৩৫তম বিসিএস পরীক্ষা

0
25

2দৈনিক বার্তা: বাংলাদেশ সরকারি কর্মকমিশনের পরীক্ষা ব্যবস্থাকে আধুনিকায়ন করার লক্ষ্যে পরিবর্তন করা হতে পারে এর নানা দিক। পরিবর্তিত নিয়ম দিয়েই শুরু হতে পারে আগামী ৩৫ তম বিসিএস পরীক্ষা।এরমধ্যেই বাংলাদেশ কর্মকমিশন জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে সুপারিশসহ একটি চিঠি পাঠিয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা  গেছে ।

এছাড়া ‘বাংলাদেশ সরকারি কমকমিশন ২০১৩ খসড়া নীতিমালা’ ও ‘বিসিএস পরীক্ষা আইন ২০১৩ ’ বাংলায় প্রণয়ন করা হবে বলে তাদের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে।

সংবাদ সংস্থা ইউনএনবিতে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, প্রস্তাবিত প্রতিবেদন অনুযায়ী , প্রিলিমিনারি পরীক্ষা যেখানে ১০০ নম্বর  ১ঘন্টায় হতো তা  নেয়া হবে ৩০০ নম্বরে  ও ৩ ঘন্টায়। পরীক্ষার ফি ৫০০ টাকার পরিবর্তে ৭০০ টাকা। আর আদিবাসীদের জন্য ৫০ টাকার পরিবর্তে ২৫০ টাকাও করার প্রস্তাব  দেয়া হয়েছে।

প্রস্তাবিত প্রতিবেদন অনুযায়ী আরো বলা হয় ,বিষয়ভিত্তিক লিখিত পরীক্ষার প্রথম পত্র হবে ৩ ঘন্টার ২০০ নম্বরের আর দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩ ঘন্টায় ১০০ নম্বরের।

বর্তমানের নিয়মানুযায়ী, সবগুলো বিষয়ভিত্তিক লিখিত পরীক্ষা হতো ৩ ঘন্টায় ১০০ নম্বরের। আর ৩০ নম্বরের নিচে  কেউ নাম্বার  পেলে তাকে  নো নম্বর  পেয়েছে বলে বিবেচনা করা হবে।আগে এই নম্বরের মান ছিল ২৫।

প্রস্তাবিত প্রতিবেদনে আরো বলা হয়েছে ,নতুনপদ্ধতিতে মৌখিকপরীক্ষা সর্বনিম্ন নম্বর বিবেচনা করা হবে ৫০ শতাংশ। বর্তমানে যেটা  ৪০ শতাংশের মধ্যে রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসনমন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আব্দুল নাসের  চৌধুরী বলেন, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষা পদ্ধতি নিয়ে নতুন একটি প্রস্তাব পাঠিয়েছে। বর্তমান নিয়ম নীতিগুলো ইংরেজিতে লেখা। আর নতুন প্রস্তাবটি বাংলায়  লেখা।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান,  নতুন নিয়মে ৩৫তম বিসিএস  থেকেই পরীক্ষা  নেয়া হবে।  সেভাবেই আমরা কাজ করছি। নতুন প্রস্তাব চূড়ান্ত হলেই বিজ্ঞাপন দেয়া হবে ৩৫তম বিসিএসের।