মেধাসম্পদ জাতির উন্নয়নের ধারক ও বাহক :আমু

0
23

1দৈনিক বার্তা: শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, মেধাসম্পদ যে কোনো জাতির উন্নয়ন ও অগ্রগতির ধারক ও বাহক। এর মাধ্যমে কোনো জাতি বিশ্ব দরবারে নিজেকে পরিচিত করাতে পারে।

তিনি শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্কস্ অধিদপ্তর (ডিপিডিটি)-এর উদ্যোগে বিশ্ব মেধাসম্পদ দিবস-২০১৪’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

আমু  বলেন,মেধাসম্পদের বিকাশ ও ব্যবহারের মাধ্যমে দক্ষ জনশক্তি গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্পিউটার আমদানির ওপর ট্যাক্স প্রত্যাহারের পাশাপাশি সাবমেরিন ক্যাবলের সঙ্গে সংযোগ স্থাপনের বাস্তবসম্মত উদ্যোগ নিয়েছিলেন।

শিল্প মন্ত্রী বলেন, বর্তমান সরকার চলচ্চিত্রসহ সকল মেধাসম্পদের অধিকার ও মালিকানা সুরক্ষায় অঙ্গীকারবদ্ধ। এ লক্ষ্যে নকল ও পাইরেটেড চলচিচত্রের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হচ্ছে। চলচ্চিত্র শিল্পীদের স্বার্থে ভবিষ্যতে আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর সমন্বয়ে এ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

জাতীয় উন্নয়ন ও অগ্রগতিতে চল”ি”ত্রের গুরুত্বপূর্ণ অবদানের উল্লেখ করে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন,

জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের লক্ষ্য অর্জনে বর্তমান সরকার চলচ্চিত্রকে গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে বিবেচনা করছে। জ্ঞানবিস্তারের মাধ্যম হিসেবে একে কাজে লাগিয়ে গুণগত সামাজিক পরিবর্তনের লক্ষ্যে সরকার ইতোমধ্যে চলচ্চিত্রকে শিল্প হিসেবে ঘোষণা করেছে। চলচ্চিত্রের গুরুত্ব অনুধাবন করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালে ঢাকায় এফডিসি স্থাপন করেছিলেন বলে তিনি উল্লেখ করেন।

শিল্পসচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

অন্যান্যের মধ্যে আরো বক্তৃতা করেন- এফবিসিসিআই’র  প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দিন আহমদ, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ ফরহাদ উদ্দিন, ডিপিডিটি’র রেজিস্ট্রার জামাল আব্দুল নাসের চৌধুরী প্রমুখ।অনুষ্ঠানে আসাদুজ্জামান নূর বলেন, আর্থ-সামাজিক উন্নয়নে মেধাসম্পদের সুফল কাজে লাগাতে হলে, এ বিষয়ে জনসচেতনতা বাড়াতে হবে।

উল্লেখ্য, এ বছর বিশ্ব মেধাসম্পদ দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্চে, চলচ্চিত্রঃ একটি বৈশ্বিক উদ্দীপনা (মুভিজ: এ গ্লোবাল প্যাসন)।

বাংলাদেশসহ বিশ্বের ১শ’ ৮৪টি দেশে শনিবার এই দিবসটি নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে।