মে মাসে শুরু হবে অবৈধ স্থাপনা উদ্ধার :নৌমন্ত্রী

0
14

1দৈনিক বার্তা: নেদারল্যান্ডসের সঙ্গে চুক্তির আওতায় পরিত্যক্ত খাল রক্ষার কাজ আগামী  মে মাসের মধ্যেই শুরু হচ্ছে বলে জানিয়েছেন  নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান।

শাজাহান খান বলেন, আমাদের ৪৬টি খাল পরিত্যক্ত অবস্থায় রয়েছে। এর মধ্যে ২৩টি খাল রক্ষা করা সম্ভব বলে আমরা মনে করছি। ইতিমধ্যে ১৩টি খাল রক্ষায় কাজ শুরু হয়েছে। আগামী মাসের মধ্যেই এসব কাজ শুরু করা হবে।

শনিবার রাজধানীর শ্যামলীতে স্থলবন্দর ও সমুদ্র পরিবহন অধিদপ্তরের নিজস্ব ভবন নির্মাণের স্থান ও অবৈধ দখলমুক্ত কল্যাণপুর ক খাল সংস্কার, ওয়াকওয়ে নির্মাণ ও দূষণমুক্ত কার্যক্রম পরিদর্শনকালে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন,  নেদারল্যান্ডসের মতো আমরা  দেশের নদী ও খাল রক্ষা করতে চাই। এজন্য দেশটির সঙ্গে আমাদের একটি চুক্তিও হয়েছে। এতে ওয়াসা ও স্থানীয় সরকার দায়িত্বে থাকলেও নদী সংক্রান্ত কমিটির সভাপতি হওয়ায় প্রধানমন্ত্রী নিজে আমাকে এ কাজের দায়িত্ব দিয়েছেন।

নৌমন্ত্রী বলেন, আমাদের আসলে দুটি জিনিসের অভাব- একটি জনবল ও অপরটি অর্থ। অবৈধ স্থাপনা  থেকে আমরা অনেক খাল উদ্ধার করেছি। আর যেগুলো অবৈধ স্থাপনা রয়েছে, সেগুলোও খুব শিগগিরই উদ্ধার করা হবে।

অবৈধ স্থাপনা উচ্ছেদ করলেও কয়েক দিন পর আবারও  সেগুলো দখল হয়ে যায়,  সেক্ষেত্রে সরকারের করণীয় কি? এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমাদের জনবলের অভাব রয়েছে। উপযুক্ত জনবল থাকলে উচ্ছেদ করা অবৈধ স্থাপনাগুলো আবার ফিরিয়ে আনতে নিয়মিত মনিটরিং করা সম্ভব হবে।