রাশিয়া তৃতীয় বিশ্বযুদ্ধ বাধাতে চাইছে

0
55

2রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে একমত হয়েছে ধনী দেশগুলোর সংগঠন জি-সেভেন। রাশিয়া তৃতীয় বিশ্বযুদ্ধ বাধাতে চাইছে বলে ইউক্রেন অভিযোগ তোলার পর গতকাল শনিবার জি-সেভেন রুশ-বিরোধী নিষেধাজ্ঞা আরোপে একমত হয়। এ বিষয়ে এক যৌথ বিবৃতিতে জি-সেভেন বলেছে, তারা খুবই দ্রুত রাশিয়ার ওপর বাড়তি নিষেধাজ্ঞা আরোপ করবে। তবে মার্কিন এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, কাল সোমবারের মধ্যেই নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। পূর্ব ইউক্রেনে রুশপন্থী অস্ত্রধারীদের ভবন দখলের ঘটনা মোকাবেলায় ইউক্রেনের ভূমিকাকে জি-সেভেন তাদের ভাষায় ধৈর্যশীল পদক্ষেপ বলে প্রশংসা করেছে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এবং ইতালির প্রধানমন্ত্রী মাত্তেও রেনজির সঙ্গে টেলি-কনফারেন্সের মাধ্যমে আলোচনা শেষে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল জানিয়েছিলেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা শিগগিরই বৈঠকে বসবেন। অন্যদিকে, ইউক্রেনের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আরসেনি ইয়াতসেনিউক বলেছেন, পৃথিবীর মানুষ দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথা ভুলে যায়নি এবং রাশিয়া তৃতীয় বিশ্বযুদ্ধ বাধাতে চাইছে। ইউক্রেন ইস্যুতে তিনি বিশ্ববাসীকে রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
অন্যদিকে, ইউক্রেনের পূর্বাঞ্চলের শহর স্লোভিয়ানস্কে ১৩ জন আন্তর্জাতিক পর্যবেক্ষককে বহন করা একটি বাস আটক করেছে রুশপন্থীরা। কিয়েভে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, রুশপন্থীরা বাসটি আটক করে পর্যবেক্ষকদের সেখানকার নিরাপত্তা কার্যালয়ে রেখেছে। পর্যবেক্ষকরা অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশন ইন ইউরোপের সাথে জড়িত এবং জার্মানির নেতৃত্বে দলটি পরিচালিত। পর্যবেক্ষকদের দলটিতে ডেনমার্ক, পোল্যান্ড, সুইডেন এবং চেক রিপাবলিকের প্রতিনিধি ছিলেন। সেখানকার একজন রাশিয়াপন্থী নেতা বলেছেন দলটিতে ইউক্রেন সরকারের একজন গুপ্তচর থাকায় তাদের আটক করা হয়েছে। ওদিকে জার্মানি বলেছে দলের প্রতিনিধিদের মুক্ত করতে সব ধরনের কূটনৈতিক চ্যানেল তারা ব্যবহার করবে। ওদিকে ইউক্রেনকে ঘিরে কূটনৈতিক বাকযুদ্ধ যখন চরমে, এমন সময়ে পেন্টাগন বলছে গত ২৪ ঘণ্টায় রাশিয়ার এয়ারক্রাফট বেশ কয়েকবার ইউক্রেনের আকাশ সীমায় প্রবেশ করেছে বলে তারা শনাক্ত করেছে।
ধারণা করা হচ্ছে রাশিয়া যদি পূর্ব ইউক্রেনে উত্তেজনা না কমায় তাহলে সোমবারই এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয়া হবে এবং এতে ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করা হবে। জার্মান পররাষ্ট্রমন্ত্রী ফ্রাংক ওয়াল্টার স্টেইনমেয়ার হুঁশিয়ারি দিয়ে বলেছেন যে পাগলামি শুরু হয়েছে তার যবনিকা টানতে খুব বেশি সময় হাতে নেই। ওদিকে মস্কোর পক্ষ থেকেও ইউক্রেনকে আহ্বান জানিয়ে বলা হয়েছে তারা যেন পূর্বাঞ্চলে অভিযান বন্ধ করে। বিবিসি, রয়টার্স এপি, এএফপি ও ওয়েবসাইট।
এর আগের খবরে বলা হয়, রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের তোড়জোড় শুরু করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। রাশিয়া ইউক্রেইনের বিরুদ্ধে বাড়তি কোনো পদক্ষেপ নিলে মস্কোর ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের জন্য ইউরোপকে চাপ দিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতাদের সঙ্গে আলাপ-আলোচনার চেষ্টা নিয়েছেন তিনি। রাশিয়ার ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ করা নিয়ে ইইউ দেশগুলোর মধ্যে মতবিভেদ থাকায় যুক্তরাষ্ট্র এ শাস্তিমূলক পদক্ষেপ নিতে অগ্রসর হতে পারছে না। তবে ইইউ সাড়া না দিলেও ওয়াশিংটন একাই নিষেধাজ্ঞা আরোপের পথে যেতে পারে বলে জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্র। ইউক্রেন সঙ্কট সমাধানে ১৭ এপ্রিলে হওয়া জেনেভা চুক্তি রাশিয়া মানতে ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্র অধৈর্য হয়ে পড়েছে। তাছাড়া, রাশিয়ার ওপর নতুন অর্থনৈতিক অবরোধ আরোপে ইউরোপের কয়েকটি দেশ বিশেষত জার্মানি এবং ইতালির অনীহার কারণেও যুক্তরাষ্ট্র হতাশ। তারপরও একতরফা সিদ্ধান্ত না নিয়ে যুক্তরাষ্ট্র ইইউর সঙ্গে মিলেমিশেই রাশিয়ার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়ার পক্ষপাতি। গত বৃহস্পতিবার টোকিওয়ও এক বক্তব্যে প্রেসিডেন্ট ওবামা জেনেভা চুক্তি না মানার জন্য রাশিয়াকে দোষারোপ করেন।