সার্কের রাজনৈতিক সিদ্ধান্ত বাস্তবায়নে আন্তরিক হোন:প্রধানমন্ত্রী

1দৈনিক বার্তা: সার্কের রাজনৈতিক সিদ্ধান্ত বাস্তবায়নে সদস্য দেশগুলোর মন্ত্রিপরিষদ সচিবদের আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্ক নেতাদের সিদ্ধান্ত বাস্তবায়নে দেশগুলোর প্রশাসনিক কর্মকর্তাদের প্রতি কার্যকরী পদক্ষেপ গ্রহণের আহ্বানও জানান।তিনি এ অঞ্চলের মানুষের উন্নতি জন্য রাজনৈতিক নেতাদের নেয়া সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন করতে সার্ক দেশগুলোর সরকারি কর্মকর্তাদের, বিশেষ করে শীর্ষ কর্মকর্তাদের সমন্বিত প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ করেন।

ঢাকায় সফররত সার্কভুক্ত দেশের মন্ত্রিপরিষদ সচিবরা শনিবার সকালে সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে এলে তিনি কথা বলেন।২৬ ও ২৭ এপ্রিল, দুই দিনব্যাপী বৈঠক উপলক্ষে ৮ সার্ক দেশের মন্ত্রিপরিষদ সচিবগণ এখন ঢাকায় অবস্থান করছেন।

রাজনীতিবিদরা সিদ্ধান্ত নেন কিন্তু তা বাস্তবায়নের দায়িত্ব প্রশাসনিক কর্মকর্তাদের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সার্ক দেশের প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তারা রাজনৈতিক নেতাদের নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নে সমন্বিতভাবে কাজ করবেন বলেই আমার বিশ্বাস।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, সমন্বিত প্রচেষ্টায় এ অঞ্চলের অভিন্ন শত্র“ দারিদ্রতাকে স্ট্যাম্প আউট করার কথাও প্রধানমন্ত্রী পূর্নব্যক্ত করেন।প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাসবাদ, নারী ও শিশু পাচার এবং অস্ত্র চোরাচালানের বিরুদ্ধে কারো এককভাবে লড়াই করা সম্ভব নয়। এর জন্য প্রয়োজন সমন্বিত উদ্যোগ।

শেখ হাসিনা বলেন, সার্ক অঞ্চলের অভিন্ন শত্র“ দারিদ্রতা সত্ত্বেও এ অঞ্চলেই বিশ্বের জনসংখ্যার এক বিশাল অংশের বসবাস। তাদের সম্মৃদ্ধির জন্য ক্রয়ক্ষমতা বৃদ্ধি ও বাজার অর্থনীতি আরও শক্তিশালী করা প্রয়োজন।তিনি বলেন, এ অঞ্চলের নিপীড়িত জনগণের ভাগ্যের পরিবর্তন করতে যৌথভাবে পরিস্থিতির মোকাবেলা করা আমাদের প্রয়োজন।

প্রধানমন্ত্রী বলেন, একটি সমৃদ্ধ এবং শান্তিপূর্ণ অঞ্চল হিসেবে সার্ককে গড়ে তুলতে হলে আঞ্চলিক সহযোগিতার কোন বিকল্প নেই।আর এ লক্ষ্যে সার্কভুক্ত দেশগুলোকে সমন্বিত উদ্যোগ নিয়ে কাজ করতে হবে।সার্ক মহাসচিব অর্জুন বাহাদুর থাপা ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবদুস সোবহান সিকদার অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

ঢাকায় দু’দিনব্যাপী বৈঠক আয়োজনে সহায়তা করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে মন্ত্রী পরিষদ সচিব বলেন, সার্ক নেতাদের নেয়া সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নে তাদের সর্বোত্তম প্রচেষ্টা অব্যাহত রাখবেন।