দণ্ডিত করার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের জিএসপি সুবিধা স্থগিত করা হয়নি

0
26

1দণ্ডিত করার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের অগ্রাধিকারমূলক প্রবেশাধিকার (জিএসপি) সুবিধা স্থগিত করা হয়নি। এটি একটি ‘শক্ত ইঙ্গিত’ বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সহকারী বাণিজ্য প্রতিনিধি মাইকেল জে. ডিলানি। রোববার দুপুরে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) মিলনায়তনে ‘বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা কাঠামো’ (টিকফা) বিষয়ে আয়োজিত এক আলোচনা ও মধ্যাহ্নভোজ সভায় মাইকেল জে. ডিলানি এ কথা বলেন।
ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) যৌথভাবে এ সভার আয়োজন করে। আমেরিকান চেম্বারের সভাপতি আফতাবুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা, বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মাহবুব আহমেদ, বিজিএমইএ সভাপতি মো. আতিকুল ইসলাম। সভাপতিত্ব করেন ডিসিসিআই মোহাম্মদ শাহজাহান খান।
যুক্তরাষ্ট্রের সহকারী বাণিজ্য প্রতিনিধি বলেন, শ্রমিকদের অধিকার ফিরে পাওয়া, ভবন ও অগ্নি নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে জিএসপি প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে। তাই তৈরিপোশাক শিল্পের সমস্যাগুলো চিহ্নিত ও সমাধান করা খুবই জরুরি। তিনি জানান, মার্কিন প্রেসিডেন্ট ওবামা যখন জিএসপি বিষয়ে সিদ্ধান্ত নেন তখন বাংলাদেশকে কিছু অ্যাকশন প্ল্যান দেয়া হয়েছে। জিএসপি পুনরুদ্ধারে বাংলাদেশ এই অ্যাকশন প্ল্যান অনুসরণ করতে পারে।
মাইকেল জে. ডিলানি আরো বলেন, ভবনের অগ্নি নিরাপত্তা ত্রুটি থাকার কারণে ও শ্রমিক নিরাপত্তা দাবি আদায়ের অক্ষমতার কারণে অনেক মূল্যবান জীবন দিতে হয়েছে। তাজরিন ফ্যাশনের অগ্নিকাণ্ড ও রানা প্লাজা ধসের ঘটনার ভয়াবহ চিত্র বিশ্বজুড়ে সম্প্রচার করা হয়েছে। যার কেন্দ্রবিন্দুতে ছিলো বাংলাদেশের পোশাক খাতের ত্রুটিসমূহ।
২০১৩ সালের জুন মাসে যুক্তরাষ্ট্র সরকার বাংলাদশে শ্রমিকদের কাজের নিরাপত্তার অভাবের কারণ দেখিয়ে জিএসপি স্থগিত করে।