রোগী ও চিকিৎসকদের সুরক্ষায় আইন হচ্ছে:স্বাস্থ্য মন্ত্রী

0
25

1দৈনিক বার্তা : সারা দেশের হাসপাতালগুলোতে নৈরাজ্য বন্ধের কথা উল্লেখ করে স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, রোগী ও ডাক্তারদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় আইন করা হবে। পাশাপাশি বাংলাদেশ মেডিক্যেল ও ডেন্টাল কাউন্সিলকে (বিএমডিসি) আরো শক্তিশালি করারও উদ্যোগ নেয়া হচ্ছে।

রোববার বিকেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)নেতাদের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেন মন্ত্রী।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, নতুন চিকিৎসকদের নিজ নিজ জেলায় চাকরি দেয়া হবে। তবে একই থানায় নিয়োগ দেয়া হবে না। স্বামী-স্ত্রীর কর্মস্থলের কাছাকাছি স্থানান্তর করা হবে। চিকিৎসকদের প্রমোশনের বিষয়টি মাথায় রেখে মন্ত্রণালয় একটি তালিকা করছে। দ্রুত সময়ের মধ্যেই প্রমোশনের বিষয়টি চূড়ান্ত করা হবে।

মোহাম্মদ নাসিম বলেন,বেশ কিছুদিন ধরে বিভিন্ন হাসপাতালে নানা ধরনের অপ্রতিকর ঘটনা ঘটছে। চিকিৎদের কাজ হলো মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করা। দাবি দাওয়া আদায়ের জন্য রাস্তায় নেমে আন্দোলন করা নয়। আন্দোলনের ফলে চিকিৎসকরা জনবিচ্ছন্ন হয়ে পড়বে বলে মন্তব্য করেন তিনি।

মন্ত্রী আরো বলেন,নিজেদের মধ্যে সমস্যা তৈরি করা যাবে না।নিজেদের মধ্যে সম্প্রতি রক্ষা করে সংগঠিত হতে হবে। তা না হলে অপশক্তি সুযোগ নেয়ার চেষ্টা করবে।

মোহাম্মদ নাসিম বলেন, বিএমডিসিতে রোগীরা তাদের বিভিন্ন অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ দ্রুত তদন্ত করে প্রয়োজনীয় উদ্যোগ নেবে এ প্রতিষ্ঠান।দোষী সাব্যস্ত হলে আইনানুগ ব্যবস্থাও নেয়া হবে সংশ্লিষ্ট ডাক্তারের বিরুদ্ধে। এ বিষয়ে কোনো সুপারিশ গ্রহণ করা হবে না।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী আফম রুহুল হক, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. জাহিদ মালেক, আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা.বদিউজ্জামান ভুইয়া ডাবলু এবং স্বাচিপ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।