শ্রীলংকাকে হারানোর জন্য এটাই আয়ারল্যান্ডের

0
59

1দৈনিক বার্তা : সেরাদের বিপক্ষে নিজকে পরীক্ষা করতে চান আয়ারল্যান্ডের তারকা ক্রিকেটার এড জয়সে। নিজ মাঠে আসন্ন্ ওয়ানডে সিরিজে বিশ^ চ্যাম্পিয়ন শ্রীলংকাকে হারানোর একটা সুবর্ণ সুযোগ আছে বলে মনে করছেন তিনি। তার মতে আয়ারল্যান্ডের সামনে এর চেয়ে ভাল সুযোগ আর কখনোই আসবে না।

আগামী ৬ এবং ৮ মে অনুষ্ঠিতব্য দুই ওয়ানডের জন্য ইতোমধ্যেই ১৩ সদস্যের দল ঘোষণা করেছে আয়ারল্যান্ড। ইংলিশ কাউন্টিতে নিয়মিত খেলা জয়সের সময়টাও দারুণ যাচ্ছে। চলতি মাসেই প্রথম শ্রেণীর ক্রিকেটে তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি।

জয়সে বলেন, শ্রীলংকাকে হারানোর সত্যিকারের একটা সুযোগ আমাদের আছে বলে আমি একান্তভাবেই বিশ^াসী। কারণ মে মাসের প্রথমদিকে ডাবলিনে কন্ডিশন থেকে আমরা যে সুবিধা পাবো, তারা সেটা পাবে না।

২০১৩ সালে পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডে সেঞ্চুরি করেছিলেন ৩৫ বছর বয়সী জয়সে। কিন্তু শেষ ম্যাচে পরাজিত হয়ে দুই ম্যাচ সিরিজটিকে তখন ড্র মেনে নিতে বাধ্য হয় আইরিশরা।জয়সে বলেন, গত বছর একই মাঠে আমরা পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি টাই করেছিলাম এবং দ্বিতীয় ম্যাচািট হেরেছিলাম খুবই স্বল্প ব্যবধানে, এমনকি এ ম্যাচে আমরা জেতার মতো অবস্থায় ছিলাম।

‘কানায় কানায় পূর্ণ স্টেডিয়ামে সেঞ্চুরি করাটা ছিল আমার জন্য এক বিশেষ উৎসব। তবে ম্যাচে আমরা হেরে যাওয়ায় আমার কাছে স্মৃতিটা ছিল অম্লমধুর। আশা করছি, এবার আমরা আরো বেশি ভাল করবো এবং বড় কোন দলের বিপক্ষে ডাবলিনে প্রথম ম্যাচ জয়ের রেকর্ড সৃষ্টি করতে পারবো।

‘শ্রীলংকার বিপক্ষে আমরা মাত্র একটা ওয়ানডে খেলেছি ২০০৭ বিশ^কাপে। সুতরাং বিশে^র সেরা কিছু বোলারকে মোকাবেলা করার জন্য সত্যিই আমি অপেক্ষা করছি। একজন খেলোয়াড় হিসেবে সব সময়ই আপনি নিজকে সেরাদের বিপক্ষে পরীক্ষা করতে চাইবেন এবং শ্রীলংকার বোলিং আক্রমণ যে তেমন মানের তাতে কোন সন্দেহ নেই।

সম্প্রতি বাংলাদেশে অনুষ্ঠিত টি-২০ বিশ^ কাপের দলটির ওপরই আস্থা রেখেছেন আয়ারল্যান্ড কোচ ফিল সিমন্স ও তার নির্বাচক মন্ডলী।সিমন্স বলেন, আমরা দলে কোন পরিবর্তন আনিনি এবং ছেলেরা গত কয়েক সপ্তাহ যাবত তাৎপর্যপূর্ণ উন্নতি করেছে।

‘সাম্প্রতিক সময়ে পূর্ণ সদস্য কিছু দেশের বিপক্ষে আমরা খুবই ভাল করেছি। তবে বাস্তবতা হচ্ছে, ডাবলিনে আমরা এখনো বড় কোন জয়ের রেকর্ড গড়তে পারিনি। অবশ্য প্রত্যেক বছরই আমরা জয়ের কাছাকাছি গিয়ে ফিরে আসছি।‘বিশ^ চ্যাম্পিয়নদের বিপক্ষে সে পরাজয়ের বৃত্ত ভাঙ্গাটা কি শ্রেয়তর হবে না? আইরিশ ভক্তদের সামনে তেমন একটা রেকর্ড গড়তে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।দলের অধিকাংশ খেলোয়াড়ই ইংলিশ কাউন্টিতে নিয়মিত খেলোয়াড় এবং মৌসুমের শুরুতেই তারা ভাল ফর্মে আছেন। অধিনায়ক পোর্টারফিল্ড এবং জয়সে রয়েছেন দুর্দান্ত ফর্মে। যে কারণে কোচ আরো বেশি আশাবাদী।