ব্যাংক পরিদর্শন কার্যক্রম শক্তিশালী করা হচ্ছে

0
46

2দৈনিক বার্তা : আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন কার্যক্রমকে আন্তর্জাতিক মানে উন্নীত করার উদ্যোগ নেয়া হয়েছে। এর পাশাপাশি পরিদর্শন কার্যক্রম শক্তিশালী করতে কর্মকর্তাদের আন্তর্জাতিকভাবে স্বীকৃত নানা ধরনের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নওশাদ আহমেদ চৌধুরী বলেন, ঋণ নেয়ার নামে হলমার্কসহ বেশ কয়েকটি আর্থিক জালিয়াতি উদঘাটনের পর কেন্দ্রিয় ব্যাংক পরিদর্শন কার্যক্রম শক্তিশালী করার উদ্যোগ নেয়। এর অংশ হিসেবে দক্ষ কর্মকর্তাদের নিয়ে একটি শক্তিশালী পরিদর্শক দল গঠন করা হয়। এখন এসব কর্মকর্তাদের তথ্য প্রযুক্তির ব্যবহারসহ আধুনিক পরিদর্শন কার্যক্রম পরিচালনার নানা কলাকৌশলের বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

কেন্দ্রিয় ব্যাংক সূত্র জানায়, পরিদর্শন কার্যক্রম শক্তিশালী করার প্রথম কাজ হলো-একটি দক্ষ পরিদর্শক দল সৃষ্টিতে লোকবল বাছাই করা। এ লক্ষ্যে দক্ষ, উদ্যমী ও মানসিকভাবে শক্তিশালী কর্মকর্তাদের সমন্বয়ে পরিদর্শক দল সাজানো হয়েছে। এসব কর্র্মকর্তাদের নৈতিকতা অক্ষুন্ন রেখে বিধি মোতাবেক অনুসরণ করতে মানসিকভাবে প্রস্তুত করা হয়েছে। এর সাথে আধুনিক তথ্য প্রযক্তির ব্যবহার নিশ্চিত করা হয়েছে।