মীর কাশেমের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু

0
32

1দৈনিক বার্তা : জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্ম পরিষদ সদস্য ও দিগন্ত মিডিয়া কর্পোরেশনের চেয়ারম্যান মীর কাশেম আলীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় আজ তার পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেলে এ মামলার বিচার কার্যক্রম চলছে। মীর কাশেমের পক্ষে যুক্তিতর্ক পেশ করছেন আইনজীবী মিজানুল ইসলাম।

গত ২৭ ও ২৮ এপ্রিল মীর কাশেম আলীর বিরুদ্ধে যুক্তিতর্ক উপস্থাপন করেন প্রসিকিউটর তুরিন আফরোজ , জেয়াদ আল মালুম ও সুলতান মাহমুদ সিমন। সাক্ষ্য ও তথ্য প্রমাণের ভিত্তিতে এ আসামীর বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণে তারা সক্ষম হয়েছেন বলে সাংবাদিকদের জানান। আসামীর দৃষ্টান্তমূলক সাজা হবে বলে আশা প্রকাশ করেছে প্রসিকিউশন।

গত ১৭এপ্রিল মীর কাশেমের পক্ষে সাফাই সাক্ষ্য গ্রহণের জন্য তিনজন সাক্ষী নির্ধারণ করে দেয় ট্রাইব্যুনাল। তার পক্ষে গত ২৩ এপ্রিল তিন জন সাফাই সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষ হয়। এর আগে এ মামলায় মীর কাশেম আলীর বিরুদ্ধে মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) নুরুল ইসলামসহ প্রসিকিউশনের ২৪ জন সাক্ষী সাক্ষ্য দিয়েছেন। আসামিপক্ষ তাদের জেরা করেছে।

গত বছরের ৫ সেপ্টেম্বর মীর কাসেম আলীর বিরুদ্ধে ১৪টি ঘটনায় অভিযোগ (চার্জ) গঠন করা হয়। মানবতাবিরোধী অপরাধের মামলায় ট্রাইব্যুনালের আদেশে ২০১২ সালের ১৭ জুন মীর কাশেম আলীকে গ্রেফতার করা হয়।