রাশিয়ার ওপর আরেক দফা অবরোধ আরোপ যুক্তরাষ্ট্রের

0
47

দৈনিক বার্তা : ইউক্রেন বিষয়ক জটিলতাকে কেন্দ্র করে রাশিয়ার উপরে আরেক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সম্পর্কিত এমন সাতজন ব্যক্তি এবং সতেরটি প্রতিষ্ঠানের ওপর নতুন এই অবরোধ আরোপ করা হয়েছে। এদের মধ্যে রয়েছেন রাশিয়ার বৃহৎ তেল কোম্পানি রোজনেফ্টের প্রধান ইগর সেচিন।
পরবর্তীতে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেলকে বলেছেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালাবে না।
সোইগু বলেন, ইউক্রেন সীমান্তে মহড়ার পর রুশ সেনারা ব্যারাকে ফিরে গেছে। ইউক্রেন সংকট নিয়ে বাড়াবাড়ি বন্ধ করার জন্যও যুক্তরাষ্ট্রের প্রতি তিন আহ্বান জানান।
এদিকে ইউক্রেনের অখণ্ডতার পক্ষে পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক শহরের একটি সমাবেশ ভণ্ডুল করে দিয়েছে রুশপন্থী সশস্ত্র বিদ্রোহীরা। লাঠি, লোহার দণ্ড এবং চেইন নিয়ে তারা ঐ সমাবেশে হামলা চালায়।
এ হামলায় অনেক মানুষ আহত হয়, হামলার সময় সামরিক পোষাকে কয়েক’শ মানুষ রাশিয়ার নামে স্লোগান দিচ্ছিল।
এর আগে পূর্বাঞ্চলীয় অপর একটি শহর, খারকিভের মেয়র গুলিবিদ্ধ হয়ে বর্তমানে সংকাটপন্ন অবস্থায় রয়েছেন। তবে তার অপর কারা হামলা চালিয়েছে, এবিষয়ে কর্তৃপক্ষ এখনো কোন মন্তব্য করেনি।
ইউক্রেনের সাথে সম্পর্কিত সম্ভাব্য দুর্নীতির অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করেছে ব্রিটেন। তারা প্রায় দুই কোটি ত্রিশ লক্ষ ডলারের সম্পদ জব্দ করেছে। তবে এপর্যায়ে এবিষয়ে বিস্তারিত কিছু জানায়নি।
ইউক্রেন থেকে চুরি যাওয়া সম্পদ পুন:রুদ্ধারের বিষয়ে দুইদিনের একটি বৈঠক আজ থেকে ব্রিটেনে শুরু হচ্ছে। দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের সরকারের ক্ষমতাশালীরা এসব সম্পদ চুরি করেছিল বলে অভিযোগ রয়েছে। সূত্র: বিবিসি বাংলা অনলাইন

rush-jongi_93801
ইউক্রেনের কয়েকজন স্বশস্ত্র রুশপন্থী বিদ্রোহী