11 দৈনিক বার্তা : ২০০৯ সালের পরে এই প্রথমবারের মত আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে ফিরে এসেছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের বিপক্ষে এ্যাশেজ সিরিজ এবং দক্ষিণ আফ্রিকার মাটিতে জয়ী হবার পুরস্কারস্বর“প দীর্ঘদিন পরে নিজেদের শ্রেষ্ঠত্ব ফিরে পেয়েছে অসিরা। ভারতকে হটিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও শীর্ষস্থাননটি দখল করেছে অস্ট্রেলিয়া।

২০১২ সালের আগস্টে ইংল্যান্ডকে হটিয়ে শীর্ষস্থানে উঠে আসা প্রোটিয়ারা অস্ট্রেলিয়ার নীচে নেমে টেস্ট র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। যদিও ২০১০-১১ মৌসুমের ফলাফলগুলো র‌্যাঙ্কিংয়ের তালিকা থেকে বাদ দেয়া হয়েছিল। ভারত তৃতীয় স্থান থেকে ইংল্যান্ড ও পাকিস্তানের পরে নেমে গেছে পঞ্চম স্থানে।

এ সম্পর্কে অস্ট্রেলিয়ান অধিনায়ক মাইকেল ক্লার্ক বলেছেন, ‘টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে বিশ্বের এক নম্বর দল হতে পেরে আমরা সত্যিই দারুন গর্বিত। এখানে দীর্ঘদিনের কঠোর পরিশ্রম এবং প্রচেষ্টা জড়িত। এখানে মাঠ এবং মাঠের বাইরের সকলের অবদান রয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টাই আজকের এই ফল। বিশ্বের অন্যতম সেরা একটি দল তাদের ধারাবাহিকতা ফিরে পেয়েছে এবং এখন আমাদের লক্ষ হলো এই অবস্থন ধরে রাখা। পাকিস্তান এবং ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ এবং ঘরের মাঠে আইসিসি বিশ্বকাপ এখন আমাদের সামনে বড় চ্যালেঞ্জ।

আইসিসি র‌্যাঙ্কিং প্রথা চালু হবার পর থেকে ২০০৩-২০০৯ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার তাদের শীর্ষস্থান ধরে রেখেছিল। মাঝে অল্প কিছুদিনের জন্য দক্ষিণ আফ্রিকা এই শ্রেষ্ঠত্ব পায়। এছাড়া ২০০৯-২০১১ এবং ২০১১-২০১২ সালে যথাক্রমে ভারত ও ইংল্যান্ড ছিল শীর্ষস্থানে।