দৈনিক বার্তা : নারায়ণগঞ্জে কাউন্সিলর নজরুল ইসলামসহ সাত খুনে র‌্যাবের সম্পৃক্ততার অভিযোগসহ পুরো ঘটনা তদন্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে কমিটি গঠন করতে বলেছে হাই কোর্ট।নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন সরকারসহ ৭ জনকে অপহরণের পর হত্যার ঘটনায় র‌্যাব-১১ এর সদস্যদের সংশি¬ষ্টতার অভিযোগ তদন্ত করতে সরকার ও সিআইডিকে এবং বিভাগীয় তদন্ত করতে র‌্যাবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

2
File Photo

সোমবার বিচারপতি রেজাউল হক ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

হাইকোর্ট সরকারকে তদন্তে ৭সদস্যের তদন্ত কমিটি গঠনেরও নির্দেশ দিয়েছেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে এ কমিটিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২ জন,আইন মন্ত্রণালয়ের ২ জন ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২ জনকে সদস্য রাখতে বলা হয়েছে। এছাড়া সিআইডিকে আলাদা তদন্ত ও র‌্যাবকে বিভাগীয় তদন্তের আদেশ দিয়েছেন আদালত।সম্প্রতি নারায়ণগঞ্জের সেভেন মার্ডারের ঘটনায় র‌্যাব সহায়তা করেছে বলে ভিকটিম প্যানেল মেয়র নজরুলের পরিবারের পক্ষে অভিযোগ তোলা হয়েছে।

রোববার নজরুল ইসলামের শ্বশুর শহীদুল ইসলাম রাইফেল ক্লাবে সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন, র‌্যাব নজরুল ইসলাম তুলে নিয়ে হত্যা করেছে। এর জন্য আরেক কাউন্সিলর নূর হোসেনসহ কয়েকজনের কাছ থেকে ৬ কোটি টাকা নিয়েছেন র‌্যাবের কয়েকজন কর্মকর্তা।

সোমবার পত্র-পত্রিকায় এ অভিযোগ সম্বলিত সংবাদ প্রকাশিত হয়। এসব সংবাদের কাটিং সংযুক্ত করে শামিম সরদার নামের সুপ্রিম কোর্টের একজন আইনজীবী সোমবার হাইকোর্টে আবেদন জানালে হাইকোর্ট অভিযোগ তদন্তের আদেশ দেন।

এদিকে এ অভিযোগ তদন্তে সোমবারই র‌্যাবের উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। র‌্যাব সদর দফতর ৪ সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করে। কমিটিতে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক(প্রশাসন) আফতাব উদ্দীনকে প্রধান করা হয়েছে।

স্বল্প সময়ের মধ্যে অভিযুক্তদের বিষয়ে প্রতিবেদন কমিটি দেবে এবং বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে সংস্থাটির লিগ্যাল মিডিয়া উইং।সাত সদস্যের কমিটি গঠনের নির্দেশ দিয়ে এর সদস্য কারা কারা হবেন, তাও ঠিক করে দিয়েছে আদালত।

কমিটির সদস্যদের কেউ উপসচিব পদমর্যাদার নিচে হবেন না। আদেশ পাওয়ার সাতদিনের মধ্যে এই কমিটিকে কাজ শুরু করে তা আদালতকে জানাতেও বলা হয়েছে। এই ঘটনায় যারা সাক্ষী রয়েছেন, তাদের নিরাপত্তা দিতে পুলিশ মহাপরিদর্শককে (আইজিপি) নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

একই সঙ্গে র‌্যাবকে বিভাগীয় তদন্ত করতে বলা হয়েছে। র‌্যাবকে বলা হয়েছে, এই ঘটনায় যাদের বিরুদ্ধে অভিযোগ সংবাদ মাধ্যমে এসেছে, তারা কোনোভাবে জড়িত ছিল কি না, তা খুতয়ে দেখতে হবে।

বাহিনীর কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ তদন্তে ইতোমধ্যে র‌্যাব চার সদস্যের একটি কমিটি করেছে, যার প্ররা হয়েছে অতিরিক্ত মহাপরিচালক আফতাব উদ্দিন আহমেদকে।র‌্যাবের বিরুদ্ধে যেহেতু অভিযোগ উঠেছে, তাই মামলার তদন্তে এই বাহিনীকে সম্পৃনা করতে বলেছে আদালত।