1 2দৈনিক বার্তা : বিশ্বের শ্রেষ্ঠ ৯১টি  দেশের দূষণের তালিকায় বাংলাদেশ চতুর্থস্থানে রয়েছে বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।সম্প্রতি সংস্থাটির দূষণ পর্যবেক্ষণের প্রতিবেদনে এমনটি দাবি করা হয়।অন্যদিকে বাংলাদেশের তিনটি শহর দূষণের তালিকায় বিশ্বের  সেরা ২৫টি শহরের  মধ্যে শীর্ষস্থানে রয়েছে।২০১৪ সালে বিশ্বের ৯১ টি দেশের ১৬’শ শহরের বায়ুমন্ডলে বায়ু দূষণ সংক্রান্ত প্রতিবেদনে  এ তথ্য উঠে এসেছে।

বিশ্বের ৯১টি  দেশের এক হাজার ৬০০টি শহরের মধ্যে সবচেয়ে  বেশি দূষিত ২০টি শহরের তালিকায় রয়েছে নারায়ণগঞ্জ, গাজীপুর ও ঢাকা।পরিবেশদূষণের ওপর পর্যবেক্ষণ চালিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবি¬উএইচও) এ তথ্য জানিয়েছে। গত বুধবার সিএনএন ও ইকোনমিক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, সংস্থার জরিপের ফল অনুযায়ী সবচেয়ে  বেশি দূষিত ২০টি শহরের তালিকায় নারায়ণগঞ্জের অবস্থান ১৭তম। গাজীপুর ২১তম ও ঢাকা রয়েছে ২৩তম অবস্থানে। তালিকায় সবচেয়ে  বেশি দূষিত শহর হিসেবে চিহ্নিত হয়েছে ভারতের দিলি-কে। বাকি শহরগুলো রয়েছে পাকিস্তান ও বাংলাদেশে।

প্রতিবেদনে বলা হয়, ২০টি শহরে ক্ষতিকর পিএমটু.৫-এর মাত্রা সর্বোচ্চ। আর ২০টি শহরের মধ্যে অর্ধেকেরও বেশি রয়েছে ভারতে। ভারতের দিলি¬তে পিএম২.৫-এর মাত্রা পাওয়া গেছে ১৫৩ মাইক্রোগ্রামস। এটি শরীরের জন্য খুবই ক্ষতিকর। পাটনায়ও দূষণের মাত্রা যথেষ্ট  বেশি। পাটনাতে পিএম২.৫-এর মাত্রা ১৪৯ মাইক্রোগ্রামস। পিএম২.৫-এর মাত্রা ২৫ মাইক্রোগ্রামস হলে তা নিরাপদ হিসেবে বিবেচনা করা হয়। পিএম২.৫ অ্যামোনিয়া, কার্বন, নাইট্রেট ও সালফেটের ক্ষুদ্র কণা বা মাইক্রোনের একধরনের সমন্বয়। পরিবেশে এর মাত্রা বেশি থাকলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়ে। এর ক্ষতিকর প্রভাবে ক্যানসার, উচ্চ রক্তচাপ বা শ্বাসকষ্টজনিত রোগ হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পর্যবেক্ষণে বেইজিংয়ের চেয়ে দিলি¬কে  বেশি দূষিত শহর হিসেবে চিহ্নিত করা হয়েছে। সবচেয়ে দূষিত ২০টি শহরের তালিকায় চীনের কোনো শহর নেই। একই সঙ্গে কানাডা, যুক্তরাষ্ট্র, ফিনল্যান্ড, আইসল্যান্ড ও সুইডেনের শহরগুলোতে দূষণের মাত্রা কম।একই প্রতিবেদনে পাকিস্তান কাতারের সঙ্গে  যৌথভাবে দ্বিতীয় ও আফগানিস্তান তৃতীয় স্থানে রয়েছে। ইরান, মিসর, মঙ্গোলিয়া, সংযুক্ত আরব আমিরাত, ভারত ও বাহরাইন সেরা ১০ দশটি   দেশের মধ্যে রয়েছে।

এতে আরও বলা হয়েছে,এসব শহরের ৯০ ভাগ মানুষ বায়ু দূষণের ঝুঁকির মধ্যে রয়েছে।হু’র প্রতিবেদনে বলা হয়,  ২০১২ সালে বায়ু দূষণের কারণে এসব শহরে প্রায় তিন কোটি ৭০ লাখ মানুষ প্রাণ হারিয়েছে।

প্রসঙ্গত,বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের ২০১৩ সালের তথ্যের ভিত্তিতে  হু বাংলাদেশের এমন অবস্থান নির্ণয় করেছে।