1দৈনিক বার্তা : টিপাইমুখ, তিস্তা বাঁধ প্রতিরোধ করা না গেলে আগামী ৩০ বছরের মধ্যে বাংলাদেশ মরুকরণের দিকে যাবে বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক পানি বিশেষজ্ঞ ড. এসআই খান। শনিবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের সেমিনার রুমে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) আয়োজিত তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায়ে করণীয় নির্ধারণে পরামর্শ সভায় তিনি এ মন্তব্য করেন।
সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে পরামর্শ সভায় আরো বক্তব্য রাখেন বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, সিপিবি সাধারণ সম্পাদক সৈয়দ জাফর আহমেদ, আবু সাঈদ খান, প্রকৌশলী মু. এনামুল হক, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফিরোজ আহমেদ, পানি বিশেষজ্ঞ মোস্তফা কামাল মজুমদার প্রমুখ।
ড. এসআই খান বলেন, এখনই টিপাইমুখ, তিস্তা বাঁধের বিরুদ্ধে প্রতিরোধ করা না গেলে এদেশ বসবাসের অনুপযোগী হয়ে যাবে। দেশ মরুভূমি হয়ে যাবে। তিনি বলেন, গঙ্গা বাঁধের কারণে বছরে ৩০ হাজার কোটি টাকা বাংলাদেশের ক্ষতি হচ্ছে। অথচ সরকারের লোকজন বলে ভারত এমন কিছু করবে না যা আমাদের ক্ষতি করে। এই ৩০ হাজার কোটি টাকা কি ক্ষতি না? এ বিষয়ে জনগণকে সচেতন করে ঢাকায় বিশাল সমাবেশ করার জন্য রাজনৈতিক শক্তিগুলোর নিকট দাবি জানান তিনি।
ড. খান বলেন, ভারত আমাদের উপর পানি আগ্রাসন চালাচ্ছে, যুদ্ধ ঘোষণা করেছে। এ বিষয়ে আমাদের দেশের নাগরিকদের সচেতন হতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায়কে জানাতে হবে। বিশ্ব বিবেককে জাগ্রত করতে হবে। তিনি একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে একটি ডকুমেন্টরি তৈরির অনুরোধ জানান। যে ডকুমেন্ট বিভিন্ন ভাষায় অনুবাদ করে সারাবিশ্বের কাছে ছড়িয়ে দিতে হবে বলেও তিনি মত দেন।
প্রকৌশলী মু. এনামুল হক বলেন, ভারত পানি দেয়ায় আমাদের ক্ষতি হচ্ছে এটা আমাদের সরকার বলে না। সরকারের মন্ত্রীরা শুধু বলেন, ভারত আমাদের পানি কম দিয়েছে কিন্তু এই পানি কম দেয়ার কারণে যে আমাদের ক্ষতি হচ্ছে এটা কেউ বলছে না। কারণ, আন্তর্জাতিক আইনে আছে বাঁধের ফলে অন্য দেশের ক্ষতি হয় এমন কিছু করা যাবে না।