1দৈনিক বার্তা : গর্ভবতী ও প্রসূতি মায়েদের পুষ্টি চাহিদা নিশ্চিত করতে আবুল খায়ের গ্র“প বাজারে নিয়ে এসেছে নিউট্রেশন সাপি¬মেন্ট  প্রোফম। যা গর্ভবতী ও প্রসূতি মায়েদের জন্যই শুধু নয়, মা হতে আগ্রহী নারীদের জন্যও গরুত্বপূর্ণ পুষ্টি উপাদান।

আন্তর্জাতিক মা দিবসকে সামনে  রেখে নতুন এ পণ্য বাজারজাত করা হচ্ছে।শনিবার দুপুরে রাজধানীর একটি কনভেনশন  সেন্টারে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।সংবাদ সম্মেলনে জানানো হয়, ৪০০ গ্রাম জারে  প্রোফম বাজারজাত হবে। এর মূল্য ধরা হয়েছে ৫৫০ টাকা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আবুল খায়ের গ্র“পের ব্র্যান্ড ডিরেক্টর নওশাদ করিম চৌধুরী, পুষ্টি বিশেষজ্ঞ তামান্না  চৌধুরী, ব্র্যান্ড ও গবেষণা বিষয়ক উপদেষ্টা তাসনিম এ করিম এবং সেলস ও মার্কেটিং ম্যানেজার আবদুল¬াহ আল মাহমুদ।

সংবাদ সম্মেলনে বলা হয়, গর্ভাবস্থায় নারীর দৈহিক ও মানসিক স্বাস্থ্য সন্তানের বিকাশে প্রভাব ফেলে। এ সময় মায়েদের যতটা সম্ভব মানসিকভাবে স্থির থাকতে হবে। এজন্য তাদের শরীরে সব ধরনের পুষ্টি উপদান পর্যাপ্ত পরিমাণে সঞ্চিত করতে হবে। গর্ভাবস্থায় নারীর দেহে ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন, ভিটামিন সি, ওমেগা থ্রি ও জিঙ্কের প্রয়োজন হয়।  প্রোফম তাদের এসব উপাদানের  যোগান দেবে। প্রোফম শুধু গর্ভবতী ও প্রসূতি মায়েদের জন্যই নয়, মা হতে আগ্রহী নারীদের জন্যও গরুত্বপূর্ণ পুষ্টি উপাদান।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, সন্তানের  দৈহিক ও মানসিক বিকাশ নিশ্চিত করতে মায়েদের সবার আগে নিজের প্রতি যতœশীল হতে হয়। এমনকি নবজাতকের জন্মের পরও মায়েদের নিজের পুষ্টির যোগানের কথা মাথায় রাখতে হয়। সন্তানকে বুকের দুধ পান করানো অবস্থায় মায়েদের গর্ভকালীন সময়ের চেয়েও বেশি সচেতন হতে হয়। তাই গর্ভকালীন ও পরবর্তী সময়ের পুষ্টির যোগান নিশ্চিত করতে আবুল খায়ের গ্র“প এ পণ্য নিয়ে এসেছে।

পুষ্টি বিশেষজ্ঞ তামান্না চৌধুরী বলেন, আমদের দেশে মেয়েদের অনেক ধরনের সমস্যা রয়েছে।  মেয়েদের অল্প বয়সে বিয়ে হয়। আবার খাবারের দিক থেকেও সমস্যা রয়েছে। তাই আমাদের দেশের মায়েদের পুষ্টি সমস্যায় ভূগতে হয়।তিনি বলেন, মায়েদের উপযুক্ত পুষ্টি দেওয়া হলেই একটি সুস্থ সন্তান পাওয়া যাবে।

তামান্না চৌধুরী আরও বলেন, গর্ভকালীন সময় মায়েদের প্রচুর পরিমাণে ফলিক এসিড, ডিএইচএ, ওমেগা থ্রির প্রয়োজন হয়। ডিএইচএ ও ওমেগা থ্রি সামুদ্রিক মাছ থেকে পাওয়া যায়, কিন্তু সামুদ্রিক মাছ সব সময় পাওয়া যায় না।  প্রোফমের মাধ্যমে এসব পুষ্টির সমাধান হবে।