1দৈনিক বার্তা : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের একাংশের ডাকা অবরোধে বোমা বিস্ফোরণ ও রেল লাইনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।শনিবার অবরোধের চতুর্থ দিনে সকালে নগরীর  ষোলশহর রেলস্টেশন এলাকায় হাতবোমা ফাটায় অবরোধকারীরা।এসময় তারা নন্দীরহাটে শহর  থেকে বিশ্ববিদ্যালয়মুখী রেললাইনেও আগুন দেয়।

ষোলশহরের স্টেশন মাস্টার শাহাবুদ্দীন বলেন, সকাল ৮টায় ষোলশহর রেল স্টেশনে একটি হাতবোমার বিস্ফোরণ ঘটে। আধঘণ্টা পর নন্দীরহাটে রেল লাইনে আগুন  দেয়া হয়। আগুন স্থানীয়ভাবে নেভানো হয় বলেও তিনি জানান।সকাল  থেকে বিশ্ববিদ্যালয়মুখী কোনো শাটল  ট্রেন ছেড়ে যায়নি বলে জানান তিনি।

ছাত্রলীগের সহ-সভাপতি ও অবরোধকারী অংশের  নেতা অমিত কুমার বসু বলেন, অবরোধ সফল করতে সাধারণ শিক্ষার্থীরা বোমার বিস্ফোরণ ঘটিয়েছে এবং রেল লাইনে আগুন দিয়েছে।

এদিকে ক্যাম্পাসের অচলাবস্থা নিরসনে বিকালে প্রক্টর ও সহকারী প্রক্টরদের সঙ্গে বৈঠকে বসবেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।প্রক্টর সিরাজ উদ দৌলাহ বলেন, অবরোধে সকাল থেকে বিশ্ববিদ্যালয়ে কোনো ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

গত এপ্রিলে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আবু ইউসুফ আলমের স্মরণ সভায় যোগ দিতে এসে ছাত্রলীগের একাংশের নেতাকর্মীদের হাতে লাঞ্ছিত হন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির উপ-সহ সম্পাদক নাছির হায়দার  চৌধুরী বাবুল। বাবুল চবি শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদকও।

এ ঘটনার পর জড়িত পাঁচ শিক্ষার্থীর বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয় ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি। কিন্তু ওই পাঁচ ছাত্রের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা না নেয়ায় প্রক্টরের পদত্যাগের দাবিতে অবরোধ করছে বাবুলের অনুসারী ছাত্রলীগ নেতাকর্মীরা।