??????????????????????????????? ???????????????????????????????মোস্তাফিজুর রহমান টিটু/ দৈনিক বার্তা :  বানিজ্যমন্ত্রী নারায়নগঞ্জের খুনের ঘটনাকে দূর্ঘটনা বলে অভিহিত করে বলেন, আমরা ওই দূর্ঘটনার জন্য সকলেই দুখি:ত ও ব্যাথিত। মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন,এ ঘটনার সঙ্গে যারাই জড়িত থাকুক না কেন, তাদের আইনের আওতায় আনা হবে। এ ব্যাপারে কাউকে ছাড় দেয়া হবে না। তিনি আরো বলেন, কোন কোন নেতা বলেন, তারা গুপ্ত হামলার পথ বেছে নেবেন এবং যদি আইনমতো চলতে না পারি তখন অন্যপথ গ্রহন করবো। তাদের এসব উস্কানীমূলক বক্তব্য অন্যদের এনকারেজ করছে, দেশে গুম, হত্যা, অপহরণ বাড়ছে। এ ক্ষেত্রে সরকারকে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। আমরা মনে করি, কিছু দিনের মধ্যেই নারায়নগঞ্জের ওই ঘটনার সাথে জড়িতরা গ্রেপ্তার হবে এবং দেশের আইন অনুসারে তাদের বিচার হবে।

শনিবার দুপুরে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সিনাবহ এলাকায় যমুনা গ্রুপের যমুনা ইলেকট্রনিক্স এন্ড অটোমোবাইলস লিমিটেড’র বানিজ্যিক উৎপাদন উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে বানিজ্যমন্ত্রী ওইসব কথা বলেন। যমুনা গ্রুপের চেয়ারম্যান মো. নুরুল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আকম মোজম্মেল হক এমপি, যমুনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. শামিম ইসলাম প্রমূখ। অনুষ্ঠানে যমুনাগ্রুপের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি, গাজীপুরের জেলা প্রশাসক মো. নুরুল ইসলাম, পুলিশ সুপার মো. আব্দুল বাতেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাহ নওয়াজ দিলরুবা খান প্রমুখ উপস্থিত ছিলেন।
বানিজ্যমন্ত্রী আরো বলেন, আজকে বাংলাদেশ বিনিয়োগের জন্য আকর্ষণীয় জায়গায় পরিণত হয়েছে। আমিরাত আমাদের দেশে ডীপ সি পোর্ট ও কন্টেইনার টার্মিনাল করতে চায়, জাপানীরা শিল্পপার্ক করতে বাংলাদেশে জমি খুঁজছে। চীনাদের সাথে বৈঠক হয়েছে তারা এ দেশে ১.২বিলিয়ন ডলার বিনিয়োগ করে মুন্সিগঞ্জের গজারিয়ায় একটি শিল্প পার্ক করবে। সেখানে তিন লক্ষ শ্রমিক কাজ করবে এবং তিন বিলিয়ন ডলার আমাদের রপ্তানী করতে পারবো। আমরা দেশের ৬টি স্থানে ‘স্পেশাল ইকোনমিক জোন’ করতে যাচ্ছি। সেখানে বিদেশীরা শিল্প কারখানা স্থাপন করতে পারবে। ২০২১সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। ভবিষ্যৎ বাণী করা হয়েছে পৃথিবীর ১১টি দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাবে। বাংলাদেশ হবে তাদের মধ্যে অন্যতম।

প্রধান অতিথি আরো বলেন, আমাদের ষষ্ঠ-পঞ্চ বার্ষিক পরিকল্পনায় সিদ্ধান্ত নেয়া হয়েছে- আমরা পণ্যের বহুমুখীকরণ করবো, বাজার বহুমূখীকরণ করবে। আজকে আমাদের পণ্য রপ্তানীর বড় জায়গা হলো মার্কিন যুক্তরাষ্ট্র। ইউরোপীয় ইউনিয়ন, দক্ষিণ আমেরিকা, ল্যাটিন আমেরিকাতেও আমরা পণ্য রপ্তানী করতে শুরু করেছ্ িআমরা আজকে নতুন নতুন পণ্যের সন্ধানে কাজ করে যাচ্ছি। আমাদের দেশে নন-ট্রেডিশনাল অনেক আইটেম আছে, গ্রামের সাধারণ মানুষ ওইসব পণ্য উৎপাদনে কাজ করে। সে সব পণ্য বিদেশে রপ্তানী হচ্ছে। এ ক্ষেতে আমরা তাদের নগদ অর্থ সহায়তা দেব। যাতে আমাদের পণ্য বহুমুখীকরণ হয়।
বাণিজ্যমন্ত্রী আরো বলেন, দেশ স্বাধীন হওয়ার পর যুদ্ধ বিধ্বস্থ বাংলাদেশকে গড়ার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিরলস পরিশ্রম করেছেন। সে সময় গোলাভরা ধান ছিল না, ব্যাংকে টাকা ছিল না, বৈদেশিক মূদ্রা ছিল না। রাস্তাঘাট পুল কালভার্ট কিছুই ছিল না। বিদেশ থেকে কর্জ করে বৈদেশিক মূদ্র ব্যাংকে রেখে আমরা যাত্রা শুরু করেছিলাম। আজ শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে। দেশে বিনিয়োগ ও রপ্তানি বেড়েছে। আজ আমরা ৩০.৫ বিলিয়ন ডলার রপ্তানি করছি। ১৯৭২ সালে এ দেশের লোক সংখ্যা ছিল সাড়ে সাত কোটি। তখন খাদ্যের অভাব ছিল। অথচ আজ লোক সংখ্যা ১৬ কোটি কিন্ত আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, জাতির আকার কত বড় সেটা বড় কথা নয়, জাতির আকাঙ্খা কত বড় সেটাই বিবেচ্য বিষয়। বাংলাদেশের আকাঙ্খা অনেক বড়। আমরা এভারেস্ট ছুঁতে চাই।

বর্তমানে তথ্য প্রযুক্তি হাতের মুঠোয় এসে পৌছেছে যা বর্তমান সরকারের সফলতা। আগামী ৫ বছরে দেশের চেহারা পাল্টে দেয়া হবে।  এ বছরের মধ্যেই পদ্মা সেতু কাজ শুরু হবে। যার ফলে সংশ্লিষ্ট এলাকার মানুষের মধ্যে যোগাযোগের সেতু বন্ধনের সৃষ্টি হবে এবং এ সরকারের আমলেই দ্বিতীয় পদ্মা সেতুর তৈরি কাজ শুরু করা হবে।

তথ্য মন্ত্রী কারখানার মালিকদের উদ্দেশ্যে বলেন, আপনারা টাকা কামাই করবেন, মুনাফা করবেন। তবে কারখানার সোনার ডিম পাড়ে যে শ্রমিকরা তাদের দেখে শুনে রাখবেন। কারখানার মালিক শ্রমিক সম্পর্কের উন্নয়নের জন্য আমরা কাজ করছি।

যমুনা গ্রুপের চেয়ারম্যান নূরুল ইসলাম বলেন, ‘দেশের জন্য যমুনার পন্য’ এই শ্লোগানকে সামনে রেখে প্রতিটি পন্য দেশের আবহাওয়া উপযোগী করে তৈরী করা হয়েছে। দেশের অর্থনীতির চাকা সচল রাখতে শিল্প উদ্যোগের বিকল্প নেই। তাই প্রতিষ্ঠার পর থেকেই যমুনা গ্রুপ একের পর এক শিল্প প্রতিষ্ঠান স্থাপন করে দেশের সামগ্রিক অর্থনীতিতে উল্লেখযোগ অবদান রেখে চলেছে।

বানিজ্যমন্ত্রী  বক্তব্যশেষে  ফিতা কেটে যমুনা ইলেকট্রনিক্স এন্ড অটোমেবাইলস লিমিটেড কারখানার অনিুষ্ঠানিক উদ্বোধন করেন এবং অন্য অতিথিদের সাথে পণ্য উৎপাদন প্রক্রিয়া ঘুরে দেখেন।

কতৃপক্ষ জানায়, এ কারখানায় যমুনা ব্র্যান্ডের টেলিভিশন, রেফ্রিজারেটর, এসি ও প্যাগাসাস ব্র্যান্ডের মোটরসাইকেলের নানা রকম পণ্যের উৎপাদন ও বাজারজাত শুরু হয়েছে।