1মোস্তাফিজুর রহমান টিটু/দৈনিক বার্তা :  জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের রাষ্ট্রবিজ্ঞান ও উদ্ভিদ বিজ্ঞান বিষয়ে কর্মরত শিক্ষকদের ৮৩তম প্রশিক্ষণ কোর্স রবিবার থেকে শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মুল ক্যাম্পাসের একাডেমিক ভবনে সকালে ৪৫ দিন ব্যাপী এ প্রশিক্ষণ কোর্সের উদ্ধোধন করেন  জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

উদ্ধোধনী অনুষ্ঠাণে প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে প্রধান অতিথির ভাষণে উপাচার্য বলেন, প্রশিক্ষণ একটি চিরন্তন বিষয়, কোন না কোন ভাবে আজীবন আমাদের প্রশিক্ষণ গ্রহণ করতে হয়। এর মাধ্যমে প্রশিক্ষণার্থী নির্দিষ্ট বিষয়ে পরিবর্তিত জ্ঞানের সংগে নিজেকে সম্পৃক্ত করার সুযোগ লাভ করে।

তিনি আরো বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে রয়েছে দুটি বড় চ্যালেঞ্জ। এর মধ্যে একটি হলো- সেশন জট দুর করা, অন্যটি হলো- শিক্ষার্থীদের মানসম্পন্ন উন্নততর শিক্ষা নিশ্চিত করা। উভয় ক্ষেত্রে কলেজ পর্যায়ে নিয়োজিত শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যলয়কে সেশন জট নিরসন করে একটি গতিশীল বিশ্ববিদ্যালয়ে উন্নতি করার লক্ষ্যে সার্বক্ষনিক কাজ করে যাচ্ছে।

উদ্ধোধনী অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. মোঃ আসলাম ভূঁইয়া, প্রো-উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, ট্রেজারার অধ্যাপক নোমান উর রশীদ, কোর্স উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞানের অধ্যাপক ড. শেখ শামীমুল আলম বক্তব্য রখেন। অনুষ্ঠাণের সভাপতিত্ব করেন স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্র এর ডিন প্রফেসর ড. সায়েদা বানু। সভায় জাতীয় বিশ্ববিদ্যায়ের সকল ডিন, সকল বিভাগীয় প্রধান শিক্ষকবৃন্দসহ প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রণালয় কর্তৃক ‘পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহের উন্নয়ন প্রকল্প’ এর আওতায় এ শিক্ষক প্রশিক্ষণ কোর্সে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহের ৪৮ জন শিক্ষক অংশ নেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে রবিবার এ তথ্য জানানো হয়েছে।