1দৈনিক বার্তা — হয়রানি বন্ধসহ ৩ দফা দাবি মঙ্গলবারের না মেনে নিলে দিনাজপুরের হিলি স্থলবন্দরে বুধবার  থেকে সব ধরনের কাজ বন্ধ রাখার  ঘোষণা দিয়েছে আমদানি-রফতানি কাজে সংশ্লিষ্ট ৪টি সংগঠন।হিলি স্থলবন্দরে টানা কর্মবিরতির হুমকিএকই দাবিতে সোমবার  বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত এক ঘণ্টা কর্মবিরতি পালন করেছে হিলি সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন, কুলি শ্রমিক ইউনিয়ন, ট্রাক শ্রমিক সমন্বয় পরিষদ এবং মালিক গ্র“প।কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবারও  বেলা ১২টা  থেকে দুপুর ২টা পর্যন্ত দুই ঘণ্টার কর্মবিরতি পালনের সিদ্ধান্ত নিয়েছে তারা।

দাবিগুলো হলো-আমদানি করা পণ্যের ম্যানিফেস্টোতে (উৎপাদনসহ অন্যান্য তথ্য  ডেট অ্যান্ড টাইম সিল) সিলমারা বন্ধ, খালাস করা পণ্য বিজিবির বিভিন্ন  চেকপোস্টে আটক করে  বৈধ কাগজপত্র থাকার পরও হয়রানি এবং সিঅ্যান্ডএফ এজেন্ট ও আমদানিকারকদের অবগত না করে মামলা দায়ের বন্ধ করা।

হিলি সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সচিব শাহীনুর ইসলাম শাহীন জানান, গত ২৭ এপ্রিল  থেকে ভারত থেকে আমদানি করা পণ্যের ট্রাক চেকপোস্ট অতিক্রমের সময় পণ্যের ম্যানিফেস্টোর গায়ে সিল প্রদানসহ  রেজিস্ট্রারে লিপিবদ্ধ করার পদ্ধতি চালু করে বিজিবি। এতে সময় নষ্ট হয় বলে অভিযোগ করেছেন আমদানিকারকরা।

এছাড়া বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও হিলি বন্দর হতে খালাস করা পণ্য গন্তব্যে পাঠানোর সময় বিভিন্ন চেকপোস্টে বিজিবি আটক করে এবং এজেন্ট ও আমদানিকারকদের না জানিয়েই মামলা করে অভিযোগ করেন তিনি।

শাহীনুর ইসলাম জানান,এসব হয়রানি বন্ধসহ সব সমস্যার সমাধান দাবিতে গত ৫ মে তারা বৈঠক করেন। এরপর গত ৭  মে ৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল জাহিদুর রশীদকে চিঠি দেওয়া হয়। এরপরও সমস্যার সমাধান না হওয়ায় রোববার বিকেলে দিনাজপুর-৬ আসনের সাংসদ শিবলী সাদিকের কাছে স্মারকলিপি দিয়েছে স্থলবন্দর সংশ্লিষ্ট ৪ সংগঠনের নেতারা।