1মোস্তাফিজুর রহমান টিটু/দৈনিক বার্তা: গাজীপুরের তুরাগ নদীর দুই পাড়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু করেছে বি আই ডব্লিউ টি এ কর্তৃপক্ষ। গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুস সালামের নেতৃত্বে বুধবার দুপুরে বি আই ডব্লিউ টি এর উদ্যোগে টঙ্গীর পাঁচটি মৌজায় এ উচ্ছেদ অভিযান শুরু করা হয়। প্রথম দিনের উচ্ছেদ অভিযানে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক সাইফুল ইসলাম, উপ পরিচালক মোস্তাফিজুর রহমান ও জয়নাল আবেদিন। দিনব্যাপী এ অভিযানে ৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, অর্ধশত শ্রমিক দুইটি অ্যাস্কাবেটর (ভেকু) ও দুইটি  জাহাজসহ উচ্ছেদ অভিযানে কাজ করছে। ওইসব স্থাপনা উচ্ছেদে দুইদিন লাগবে ইতোপূর্বে ধারণা করা হলেও বাস্তবে কমপক্ষে সাতদিন লাগতে পারে। কারণ এখানে নদীর সীমানায় ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির প্রায় এক বিঘা এবং জনৈক মো. আলমের প্রায় এক একর জুড়ে সীমানা প্রাচীরসহ বিভিন্ন ব্যাক্তি ও প্রতিষ্ঠাণের দখলে থাকা নদীর পাড় এলাকায় পাকা, সেমি পাকা ঘর, টয়লেট, আরসিসি ওয়াল, সিট পাইলিংসহ বেশ কিছু শক্ত স্থাপনা রয়েছে। তবে অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ না হওয়া পর্যন্ত এ অভিযান চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে এ অভিযান।

এ উচ্ছেদ অভিযানে টঙ্গীসহ ভাকরাল, ভাদাম, আরিচপুর ও পাগাড় এলাকার ৫টি মৌজায় মোট ৬৩টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে বলে জানান উচ্ছেদ কর্তৃপক্ষ। অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ না হওয়া পর্যন্ত এ অভিযান চলবে বলে জানিয়েছে উচ্ছেদ কর্তৃপক্ষ। উচ্ছেদ শেষে তুরাগ নদীর তীরবর্তী এসব এলাকায় হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী ওয়াকওয়ে তৈরী করা হবে এবং বৃক্ষ শোভিত করে জনগণের জন্য পার্কিং ব্যবস্থা করা হবে।

গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুস  সালাম জানান, আদালতের নির্দেশনা মোতাবেক  ওইসব অবৈধ স্থাপনা উচ্ছেদে বি আই ডব্লিউ টি গাজীপুরের জেলা প্রশাসনকে ম্যাজিস্ট্রেট নিয়োগের অনুরোধ জানায়। ১২মার্চ ওই উচ্ছেদ কাজ পরিচালনার দায়িত্ব দেয়ার পর ১৯মার্চ দখলদারদের উচ্ছেদে ৭দিনের সময় দিয়ে নোটিশ দেয়া হয়। কিন্তুওইসব স্থাপনা সরিয়ে না নেয়ায় তা উচ্ছেদে অভিযান বুধবার শুরু করা হয়েছে।