2দৈনিক বার্তা: নাইজেরিয়ার ইসলামী জঙ্গী গোষ্ঠী বোকো হারামের হাতে অপহৃত দু’শতাধিক স্কুলছাত্রীর মুক্তির ব্যাপারে সংগঠনটির সাথে আলোচনা করতে রাজি হয়েছে সরকার।

বোকো হারামের সাথে কথা বলার উপায় খুঁজে বের করার জন্য প্রেসিডেন্ট গুডলাক জোনাথন একটি কমিটি গঠন করেছিলেন। ওই কমিটির প্রধান বলছেন, এই আলোচনার ব্যাপারে বোকো হারাম যদি আন্তরিক হয়, তাহলে তাদের উচিত এজন্য একটি দল পাঠানো।

নাইজেরিয়ার একজন প্রভাবশালী মন্ত্রী টানিমু টুরাকি বিবিসিকে বলেন, বোকো হারাম যদি বন্দী বিনিময়ের ব্যাপারে আন্তরিক হয়, তাহলে সরকারও তার জন্য প্রস্তুত।

তিনি বোকো হারামের নেতা আবুবাকার শেকাওকে উদ্দেশ্য করে বলেন, ‘তার এখন উচিত তার বিশ্বস্ত কোনও প্রতিনিধিকে সরকারের কাছে পাঠানো।

নাইজিরিয়ার ওই মন্ত্রী বলছেন, ‘আবুবকর শেকাও এখন খোলাখুলি বলুক, এরা আমার প্রতিনিধি, সরকার এদের সাথে কথা বলুক। সরকারের সংশ্লিষ্ট কমিটি তখন তাদের সাথে বসে এই অপহৃত মেয়েদের বিষয়সহ সব বিষয়ে কথা বলবে।’

অপহৃত মেয়েদের উদ্ধারে সরকার সামরিক অভিযানের পথে যেতে পারে, এ ধরনের ধারণা নাকচ করে দেন নাইজেরিয়ার ওই মন্ত্রী।

প্রায় চার সপ্তাহ আগে নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলের একটি স্কুল থেকে দুই শতাধিক ছাত্রীকে অপহরণ করে ইসলামপন্থী গোষ্ঠি বোকো হারাম। বোকো হারাম এর আগে বলেছিল কর্তৃপক্ষ যেসব জঙ্গিকে আটক করে রেখেছে তাদের ছেড়ে দিলে এই স্কুলছাত্রীদের মুক্তি দেওয়া হবে।

অপহৃত মেয়েদের মুক্তির বদলে তাদের আটক যোদ্ধাদের মুক্তি দেওয়ার বোকো হারামের শর্ত সাথে সাথেই নাকচ করে দেয় নাইজেরিয়ার সরকার। কিন্তু একদিন পরই আবার সরকার ভিন্ন কথা বলছে।