2দৈনিক বার্তা: ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে শিশু ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় ভুল চিকিৎসায় এক শিশু মৃত্যুর অভিযোগের ঘটনাকে  কেন্দ্র করে ডাক্তার ও  রোগীর স্বজনদের সাথে সংঘর্ষের ঘটনায় হাসপাতালের  ভেতরে ও বাইরে ব্যাপক ভাংচুরের ঘটনা ঘটেছে।

এ সময় একজন ডাক্তার ও নার্সসহ উভয় পক্ষের কমপক্ষে ৫ জন আহত হয়েছে। এ ঘটনার  প্রতিবাদে চিকিৎসকরা জরুরী বিভাগ ছাড়া সকল বিভাগে চিকিৎসা কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

হাসপাতাল সূত্রে জানা  গেছে, হাসপাতালের শিশু বিভাগের ২৫ নম্বর ওয়ার্ডে গত মঙ্গলবার সন্ধ্যায় পেটের ব্যাথা নিয়ে শহরের মাসকান্দা হাইস্কুল রোড এলাকার বাসিন্দা শহিদুল ইসলামের পুত্র নিরব (৭)কে  ভর্তি করা হয়।

বুধবার সকাল ১১টা দিকে অবস্থার অবনতি হলে হাসপাতালের চিকিৎসক নিরবকে একটি ইনজেকশন দিলে কিছুক্ষণ পর তার মৃত্যু হয়। এ সময় শিশুর সাথে থাকা আত্মীয় স্বজন উত্তেজিত হয়ে উপস্থিত ডাক্তার ও নার্সদের উপর চড়াও হয়।

শিশু মুত্যুর খবর এলাকায় ছড়িয়ে পড়লে এলাকার শত শত লোক এসে হাসপাতালের ভিতরে ও হাসপাতালের বাহিরের রাস্তায় হামলা চালিয়ে বেশক’টি গাড়ী ভাংচুর করে। এ সময় পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।রোগীদের স্বজনরা জানান, ডাক্তারের অবহেলা ও ভুল চিকিৎসার জন্য নীরবের মৃত্যু হয়েছে।এ ব্যাপারে হাসপাতালের পরিচালক জরুরী মিটিংএ থাকায় তার সাথে যোগাযোগ সম্ভব হয়নি।

বিএমএ ময়মনসিংহ শাখার সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ডাঃ মতিউর রহমান ভূঞাঁ জানান, রোগীর স্বজনদের হামলায় ডাক্তার মোস্তাফিজূর রহমান বিপ্লব ও নার্সসহ বেশ কয়েকজন আহত হয়েছে। এই ঘটনার প্রতিবাদে হাসপাতালের জরুরী বিভাগ ছাড়া ইনডোর আউটডোরসহ সকল বিভাগে চিকিৎসা কার্যক্রমবৃহস্পতিবার সকাল ১১টা পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে,  মা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে ময়মনসিংহে ওয়ার্ল্ড ভিশনের দু’টি নতুন প্রকল্পের কাজ শুরু হয়েছে।
বুধবার দুপুরে শহরের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে প্রকল্প দু’টির উদ্বোধন করা হয়। পরে সেখানে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা সিভিল সার্জন ডা: আব্দুস সামাদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা: বিরাগ আনন্দ নাথ।

সভায় বক্তারা বলেন, ওয়ার্ল্ড ভিশনের নতুন এ প্রকল্প দু’টি ময়মনসিংহের বিভিন্ন অঞ্চলে মা ও শিশুর পুষ্টি এবং স্বাস্থ্য উন্নয়নের পাশাপাশি সরকারের চলমান স্বাস্থ্যসেবা কার্যক্রম আরো গতিশীল করতে সহায়ক ভূমিকা পালন করবে।এ সময় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের পরিচালক (ফিল্ড অপারেশন) ডমিনিক রঞ্জন পিউরিফিকেশন, পরিচালক (এ্যাডভোকেসী) চন্দন জেড  গোমেজ, ময়মনসিংহ বিভাগীয় পরিচালক পিন্টু আরেং ও প্রকল্প ব্যবস্থাপক ডা: বুশরা আমেনা প্রমুখ উপস্থিত ছিলেন।