1দৈনিক বার্তা : দেশজুড়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম আজ আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে। মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলা পরিষদ কমপ্লেক্সে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদসহ কমিশন সদস্য ও ইসি সচিবালয়ের ঊর্ধ্বর্তন কর্মকর্তারা এতে অংশ নেবেন। সকাল সাড়ে ১০টায় কর্মসূচির উদ্বোধন করবেন সিইসি।ভোটার তালিকা হালনাগাদ শুরু আজ

সেনাবাহিনীর পরিচালনায় ২০০৭ সালে দেশে প্রথমবারের মতো ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের কাজ শুরু হয়। আইনানুযায়ী প্রতি বছর জানুয়ারি মাসে এ কার্যক্রম পরিচালনার কথা থাকলেও এ পর্যন্ত মাত্র দু’বার হালনাগাদ করা হয়। ২০০৭ সালের পর ২০০৯ ও ২০১২ সালে ভোটার তালিকা হালনাগাদ করা হয়েছিল। দেশে বর্তমান ভোটার সংখ্যা ৯ কোটি ১৯ লাখ।

আজ ১৫ মে থেকে তিন ধাপে দেশজুড়ে ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম শুরু হচ্ছে। ২০১৫ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তারাই ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির সুযোগ পাচ্ছেন। প্রথমে দেশের প্রত্যন্ত অঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে নিবন্ধন ফরম বিতরণ করবেন নির্বাচন কমিশনের কর্মীরা। এর পর নির্দিষ্ট স্থানে ছবি তোলা ও হাতের আঙুলের ছাপ নেওয়া হবে। দ্বিতীয় ধাপে মফস্বল শহর ও তৃতীয় ধাপে সিটি করপোরেশনসহ বড় শহর এলাকায় এ কার্যক্রম চলবে। রমজান মাসে এ কার্যক্রম বন্ধ থাকবে।

সারাদেশে এবার ৪৬ লাখ নতুন ভোটারকে তালিকায় অন্তর্ভুক্ত করার টার্গেট করা হয়েছে। শতকরা ৫ ভাগ বৃদ্ধির হিসাব করে এই টার্গেট নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইসি সচিবালয়ের কর্মকর্তারা। তিন ধাপের প্রতি ধাপে ১৫ লাখ ৩৩ হাজার ব্যক্তিকে ভোটার নিবন্ধনের আওতায় আনা হচ্ছে। সম্ভাব্য নিবন্ধন কেন্দ্র ৫ হাজার ৪০০টি। প্রতিটি ইউনিয়ন/ক্যান্টনমেন্ট বোর্ডে একটি, প্রতি পৌরসভায় দুটি এবং সিটি করপোরেশনের প্রতি ওয়ার্ডে একটি নিবন্ধন কেন্দ্র স্থাপন করা হবে। সারাদেশে মোট ১১টি সিটি করপোরেশনের ৪৩৯টি ওয়ার্ড, ১২টি ক্যান্টনমেন্ট বোর্ড, ৩১৩টি পৌরসভা, ৪ হাজার ৫৮৩টি ইউনিয়নে নিবন্ধন কেন্দ্র স্থাপন করা হবে।এ জন্য তথ্য সংগ্রহকারী ৪৮ হাজার ৩০০ এবং সুপারভাইজার থাকছেন ৯ হাজার ৬৬০ জন। প্রথমে উপকূল ও হাওর অঞ্চলের উপজেলা, পরে মফস্বল পর্যায়ের উপজেলা, সবশেষে সিটি করপোরেশনে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম চলবে। এ সময় ভোটার তালিকায় নিবন্ধিতরা আগামী জানুয়ারির পরে জাতীয় পরিচয়পত্র হাতে পাবেন। জরুরি প্রয়োজন হলে সংশ্লিষ্ট নির্বাচন কমিশন কার্যালয় অথবা রাজধানীর আগারগাঁওয়ে এনআইডি ভবনে আসতে হবে।

ভোটার তালিকায় একবার নিবন্ধিতদের দ্বিতীয়বার ভোটার হওয়ার ব্যাপারে সতর্কতা জারি করে ইসি বলেছে, দ্বৈত ভোটার হওয়ার চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ভোটার তালিকায় নিজের এলাকা পরিবর্তনের পদ্ধতি সহজ করা হয়েছে। কেউ এলাকা স্থানান্তর করতে চাইলে সহজেই তা করতে পারবেন। তাই কারও দ্বৈত ভোটার হওয়ার প্রয়োজন নেই।