2দৈনিক বার্তা : ভারতের লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের বিপুল বিজয়ে নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।শুক্রবার  বেলা ১১টার দিকে ভারতীয় হাইকমিশনের মাধ্যমে খালেদা জিয়ার অভিনন্দন বার্তা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন দলটির ভাইস  চেয়ারম্যান শমসের মবিন  চৌধুরী।

তিনি বলেন, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার পংকজ শরণের মাধ্যমে  বেগম খালেদা জিয়া তার অভিনন্দন বার্তাটি পাঠিয়েছেন। বেগম জিয়া ওই পত্রে নিরঙ্কুশ বিজয়ের জন্য নরেন্দ্র  মোদিকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।চিঠির বিষয়বস্তু তুলে ধরে তিনি বলেন, লোকসভা নির্বাচনে ভারতের জনগনের নিরঙ্কুশ ও শক্তিশালী ম্যান্ডেট পাওয়ার জন্য  বেগম জিয়া নরেন্দ্র মোদিকে আন্তরিক অভিনন্দন জানিযেছেন। এই রায় থেকে এটা পরিস্কার হয়েছে নরেন্দ্র  মোদি আত্মবিশ্বাসের সঙ্গে ভারতকে সামনে দিকে এগিয়ে নিয়ে যেতে পারবেন।

এই ম্যান্ডেটের মাধ্যমে দ্বি-পক্ষীয় সম্পর্কের ইতিবাচক যেসব সম্ভাবনা রয়েছে,সেগুলো প্রকৃতপক্ষে বাংলাদেশ-ভারতের জনগণের কল্যাণে শুভ ফল বয়ে আনবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন খালেদা জিয়া।অভিনন্দন বার্তায় খালেদা জিয়া আরো বলেন, দুই  দেশে মধ্যে যেসব বিষয় এখনো অমীমাংসিত রয়েছে, সেগুলো স্বচ্ছ ও সামগ্রিক আলাপ-আলোচনার মাধ্যমে পারস্পরিক লাভের ভিত্তিতে সমাধান খুঁজে বের করা সম্ভব হবে।

শমসের মবিন বলেছেন, খালেদা জিয়া দৃঢ়ভাবে বিশ্বাস করেন এই নীতির ওপর ভিত্তি করে আগামীতে ভারত-বাংলাদেশ দ্বি-পক্ষীয় সর্ম্পকের উন্নয়ন ঘটবে এবং যেখানে আস্থার ঘাটতি রয়েছে, তা লাঘব হবে।

সকালে ভোট গণনা শুরু হওয়ার পর  থেকে অনানুষ্ঠানিক ফলাফলে এ পর্যন্ত প্রয়োজনীয় ২৭২টি আসনের বেশি আসনে এগিয়ে রয়েছে এনডিএ’র প্রার্থীরা। অবশ্য এখনো আনুষ্ঠানিক ফল ঘোষণা করা হয়নি।

এদিকে,শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে বিএনপির পক্ষ থেকে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ অভিনন্দন জানান।অনুষ্ঠানে মির্জা ফখরুল বলেন, তাঁরা মনে করেন ভারতে গণতন্ত্রের বিজয় হয়েছে। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার দিকে এি য়ে যাওয়ায় বিজেপিকে অভিনন্দন ও স্বাগত জানান তিনি।

বিজেপির উদ্দেশে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, নিকটতম প্রতিবেশী হিসেবে আশা করব, দুই  দেশের মধ্যে বিবদমান সমস্যা ও চ্যালেঞ্জগুলো ভারতের নতুন সরকার সঠিকভাবে অনুধাবন করবে। বাংলাদেশের মানুষের মনের কথা বোঝার চেষ্টা করবে। তিস্তার ন্যায্য হিস্যা ও সীমান্তহত্যা বন্ধে এগিয়ে আসবে।

বিজেপিকে মির্জা ফখরুল অভিনন্দন জানানোর সময় অনুষ্ঠানে উপস্থিত নেতা-কর্মীরা বিপুল উল্লাস প্রকাশ করেন।