3দৈনিক বার্তা — সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নার্সদের ওপর শিক্ষানবিশ (ইন্টার্ন) চিকিৎসকদের হামলার জের ধরে ঢাকাসহ দেশের সব সরকারি কলেজের নার্সরা রাস্তায় বের হয়ে এসে প্রতিবাদ করছেন। এদিকে পরিস্থিতি অবনতির আশংকায় সিলেট নার্সিং কলেজ অনিদৃষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ছয়টার মধ্যে ছাত্রীদেরকে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।
হামলাকারী ইন্টার্নী চিকিৎসকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি এবং হামলার প্রতিবাদে সারাদেশে সরকারি নর্সিং কলেজের ছাত্রীরা সকাল থেকে প্রতিবাদ সমাবেশ করেছেন। ঢাকায় সকাল সাড়ে ৯টা থেকে ক্লাস বন্ধ রেখে নার্সরা রাজপথে মিছিল বের করে। মিছিল নিয়ে শাহবাগ হয়ে প্রেসক্লাব মোড় থেকে নার্সিং কলেজে গিয়ে শেষ হয়। এসময় তারা শাস্তির জন্য দাবি জানান। আন্দোলনকারী নার্সরা জানান, তাদের দাবি মেনে ইন্টার্নীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া না হলে আন্দোলন চালিয়ে যাওয়া হবে।
গত রোববার রাতে ইন্টার্ন চিকিৎসকদের হামলায় সিলেট নার্সিং ইনস্টিটিউটের কয়েকজন নার্স আহত হন। ঘটনার প্রতিবাদে সোমবার শিক্ষার্থীরা নার্সিং ইনস্টিটিউটের ক্লাস বর্জন করে হাসপাতালের সামনে মানববন্ধন করেন।
এদিকে মঙ্গলবার ৪শ’ শিক্ষানবিশ নার্স কাজে যোগদান না করে হাসপাতালে সামনে অবস্থান নিয়ে প্রতিবাদ সমাবেশ করে। হামলাকারী চিকিৎসকদের বিচারের দাবিতে তারা কর্মবিরতি, পরীক্ষা বর্জন করেন। উদ্ভূত পরিস্থিতিতে ক্যাম্পাসের পরিবেশ নিয়ন্ত্রণে আনতে মঙ্গলবার অনির্দিষ্টকালের জন্য সিলেট নার্সিং কলেজ বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।2
উল্লেখ্য, রোববার রাত সাড়ে ১২টার দিকে হাসপাতালের ৫ নম্বর ওয়ার্ডের ইন্টার্ন চিকিৎসক তোফায়েল কর্তব্যরত শিক্ষানবিশ ব্রাদার প্রলয়কে তলব করেন। প্রলয় আসতে বিলম্ব করায় তোফায়েল তাকে মারধর করেন। এ সময় অন্য শিক্ষানবিশ নার্সরা এগিয়ে এলে ইন্টার্ন চিকিৎসকরা সংঘবদ্ধ হয়ে তাদের ওপর হামলা চালান। এতে ছয় শিক্ষানবিশ নার্স ও ব্রাদার গুরুতর আহত হন।