6দৈনিক বার্তাঃ খাদ্যে  ভেজাল রোধের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা  চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবির কনিশ্চিত করেন।হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বুধবার মানবাধিকার সংগঠন লিগ্যাল অ্যাকশন বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট  সৈয়দ মহিদুল কবির ও আজম খান রিটটি দায়ের করেন।

রিটে বাণিজ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, খাদ্য সচিব, স্বাস্থ্য সচিব, শিল্প সচিব, আইন সচিব, বিএসটিআইয়ের ব্যাবস্থাপনা পরিচালক ও পরিচালক, পুলিশের মহাপরিদর্শক, র্যা বের মহাপরিচালক এবং ডিএমপির পুলিশ কমিশনারকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী মহিদুল কবির জানান, খাদ্যে ভেজাল রোধে নিরাপদ খাদ্য আইন ২০১৩ বাস্তবায়নের জন্য আদালতের নির্দেশনা চাওয়া হয়েছে। একইসঙ্গে নিরাপদ খাদ্য আইন বাস্তবায়নে কর্তৃপক্ষকে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে আবেদনে।

তিনি আরো বলেন,খাদ্যে ভেজাল রোধে জেলা ও মেট্রোপলিটন এরিয়াতে মোবাইল কোর্ট পরিচালনা করতেও নির্দেশনা চাওয়া হয়েছে।

গত ১০  মে একটি  দৈনিক পত্রিকায় প্রকাশিত সাবধান! সব খাবারে  ভেজাল’ শীর্ষক সংবাদটি সংযুক্ত করে  নোটিশে বলা হয়েছে, খাদ্যে ভেজাল থাকার কারণে সাধারণ মানুষের জীবন ক্ষতির সম্মুখীন হতে পারে। সুতরাং প্রচলিত আইনের অধীনে খাদ্যে ভেজাল রোধে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করা হোক।এ রিপোর্টটি সংযুক্ত করে জনস্বার্থে রিটটি দায়ের করা হয়েছে।

এর আগে গত ১১ মে খাদ্যে ভেজাল রোধে পদক্ষেপ নিতে বিবাদীদেরকে লিগ্যাল  নোটিশ পাঠিয়েছিলেন এ আইনজীবী। বিবাদীরা কোনো প্রকার পদক্ষেপ না  নেয়ায় রিট করা হয়েছে।