1দৈনিক বার্তাঃ উন্নত দেশসমূহকে মুক্ত বাণিজ্যর বাঁধা দূর করার আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।তিনি বলেন, বিশ্ববাজারে মুক্ত বাণিজ্যর বাধাঁ সমুহ দূর করতে হবে। বিশ্ববাণিজ্য সংস্থার বালি সম্মেলনের সিদ্ধান্ত মোতাবেক এলডিসি ভুক্ত দেশগুলোকে ডিউটি ফ্রি এবং কোটা ফ্রি প্রবেশাধিকার দেয়ার কথা। বাস্তবে অনেক উন্নত দেশই এ সিদ্ধান্ত বাস্তবায়ন করেনি। তিনি বালি সম্মেলনের সিদ্ধান্তের বাস্তবায়ন চান।

মন্ত্রী বলেন, ভিসা সংক্রান্ত জটিলতার কারনে জনবল রপ্তানির ক্ষেত্রে বেশ সমস্যার দেখা দিচ্ছে। এ ধরনের সমস্যা সমাধানের জন্য ভিসা ব্যবস্থা আরো সহজ হওয়া প্রয়োজন। বিশ্ববাণিজ্য প্রসারের জন্য কানেকটিভিটি খুবই জরুরি। ভিসা জটিলতা দূর করতে করতে বিশ্ববাণিজ্য সংস্থার কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবী করেন।বুধবার তিনি ফিলিপাইনের ম্যানিলায় পূর্ব এশিয়ার বিশ্ব অর্থনীতি ফোরামের সভায় এ সব কথা বলেন।

তোফায়েল বলেন, রফতানি বাণিজ্যে বাংলাদেশ অনেক উন্নতি করেছে। শুণ্য হাতে যাত্রা শুরু করে বাংলাদেশ আজ ৩০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি রফতানি করছে। বৈদেশিক মূদ্রার রিজার্ভ ২০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। রেমিটেন্স ১৫ বিলিয়ন ডলারের বেশি। সবমিলিয়ে বাংলাদেশ অর্থনৈতিক ভাবে শক্তিশালী হচ্ছে। আন্তর্জাতিক বাণিজ্যের সুযোগ ও সহযোগিতা পেলে বাংলাদেশ আরো ভালো করবে বলে তিনি মন্তব্য করেন।

তিনি আরো বলেন, সরকার ৬ষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বাংলাদেশের রফতানি পণ্য এবং বাজার বহুমূখী করণের কার্যকর পদক্ষেপ নিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সাথে বাংলাদেশ মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করছে। এতে বাংলাদেশের রফতানি আয় বাড়ছে।এ সময় ফিলিপাইনে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল জন গমেজ, পিএসসি(অব.) উপস্থিত ছিলেন।