1দৈনিক বার্তাঃ রাজশাহীতে অব্যাহত রয়েছে তীব্র তাপপ্রবাহ। বুধবার রাজশাহীতে মওসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এর আগে ২৪ এপ্রিল রাজশাহীতে এ মওসুমের সর্বোচ্চ ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো। ২০০০ সালে রাজশাহীর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস উঠেছিলো।

 

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আনোয়ারা জানান, রাজশাহীতে বুধবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বিকেল ৪টার দিকে মওসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

 

আগুন ঝরা রোদে তেঁতে উঠেছে রাজশাহীর প্রকৃতি। একটু স্বস্তির জন্য বৃষ্টির অপেক্ষায় আকাশের দিকে চাতক পাখির মতো চেয়ে আছে এ অঞ্চলের মানুষ। বৃষ্টিপাত না হওয়ায় রাজশাহী অঞ্চলের তাপমাত্রা বাড়ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আবহাওয়া অফিস জানায়, আরও কয়েকদিন এমন পরিস্থিতি বিরাজ করবে।

11

জ্যেষ্ঠ পর্যবেক্ষক আনোয়ারা জানান, চলতি মে মাসের প্রথম দিন রাতে রাজশাহীতে বৃষ্টিপাত হয়েছিলো ৩৩ দশমিক ৪ মিলিমিটার। এরপরে ১০ দিন বৃষ্টিবিহীন থাকার পরে ১১ মে ১৩ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এরপর থেকে তাপমাত্রা দিনে দিনে বেড়েছে। গত ৫ দিন থেকে রাজশাহীর তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরে অবস্থান করছে।

 

১৯৭২ সালে ১৮ মে রাজশাহীতে ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো। যা এ পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা বলে জানিয়েছে রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আনোয়ারা।

 

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম জানান, বেশ কয়েক দিন ধরেই রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। বৃষ্টিপাত না হওয়ায় এর স্থায়িত্ব বাড়ছে। সে কারণে স্বাভাবিকভাবেই তাপমাত্রা বাড়ছে। কয়েক সপ্তাহ থেকে রাজশাহী অঞ্চলে প্রয়োজনীয় বৃষ্টিপাত হচ্ছে না। ফলে দাবদাহ মৃদু থেকে মাঝারি এবং তীব্র আকার ধারণ করেছে।

 

এদিকে কয়েক সপ্তাহ ধরে অব্যাহত তাপপ্রবাহের ফলে বিশেষ করে খেটে খাওয়া মানুষের কষ্টের সীমা নেই। একদিকে গরম অন্যদিকে, দাবদাহের কারণে স্বাভাবিক জীবনযাত্রা স্থবির হয়ে পড়েছে।