11দৈনিক বার্তাঃ পূর্ব সুন্দরবন বিভাগের চাদঁপাই রেঞ্জের গুলিমাখালী ও আমুরবুনিয়া ফরেষ্ট ক্যাম্পের মাঝামাঝি বাইশেরছিলা এলাকার গহীন অরণ্যে আগুন লেগেছে। বুধবার বিকেল ৫টার দিকে বনজীবীরা সুন্দরবনের গাছ-পালায় দাউ-দাউ করে আগুন জ্বলতে দেখে বন বিভাগকে খবর দেয়।

 

খবর পেয়ে মোড়েলগঞ্জ ও শরণখোলা ফায়ার সার্ভিস সদস্যদের নিয়ে চাঁদপাই রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ ঘটনাস্থলে ছুটে গেছেন।

 

রেঞ্জার আবুল কালাম আজাদ রাত সাড়ে ৮টায় সাংবাদিকদের মুঠোফোনে জানান, তিনি এখনো ফায়ার সার্ভিস ও বন কর্মকর্তা কর্মচারিদের নিয়ে ঘটনাস্থলে পৌছাতে পারেননি।

 

তিনি অগ্নিকাণ্ডের বিষয়টি নিশ্চিত করলেও সুন্দরবনে আগুনে কী পরিমান এলাকার গাছপালা পুড়ে গেছে সে বিষয়টি তাৎক্ষণিককভাবে জানাতে পারেননি।

 

তিনি আরো জানান, পূর্ব সুন্দরবনে মরাভোলা নদী এলাকা পলি জমে নদীর দু’পাড় উচু হয়ে যাওয়ায় শুস্ক মৌসুমে পাতা পড়ে ও বনের গাছপালার শিকড়ে মরে এক ধরনের গ্যাসের সৃষ্টি হয়। কোনো বনজীবীর সিগারেট বা মৌয়ালদের ফেলে দেয়া আগুন ওই গ্যাসের সংস্পর্শে এলে বনে আগুন ধরে যেতে পারে। ওই এলাকায় প্রায় প্রতি বছরই এরকম অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে।

 

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) আমীর হোসাইন চৌধুরী রাত সাড়ে ৮টার দিকে জানান, অগ্নিকাণ্ডের ঘটনাস্থল বাইশেরছিলা এলাকায় অল্প সময়ের মধ্যে বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীসহ ফায়ার সার্ভিসের কর্মীরা পৌছে যাবে।

 

ডিএফও অগ্নিকাণ্ডে সুন্দরবনে কী পরিমান এলাকা পুড়ে গেছে তা জানাতে পারেননি।