4দৈনিক বার্তাঃ পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ১৫ একর এলাকা জুড়ে এখনো বিক্ষিপ্তভাবে আগুন জ্বলছে। বাতাসের কারণে এ আগুন কিছু কিছু অংশে বাড়ছে। আগুন নিয়ন্ত্রণে চেষ্টা করছে ফায়ার সার্ভিস ও বনকর্মীরা।

বনবিভাগ বুধবার রাতেই আগুন নিয়ন্ত্রণে কথা জানালেও বৃহস্পতিবার বিকেল  সোয়া ৪টা পর্যন্ত চাঁদপাই রেঞ্জের ঘুলিশাখালী ও আমুরবুনিয়া ফরেস্ট ক্যাম্পের (টহল ফাঁড়ি) মাঝামাঝি এলাকায় বিক্ষিপ্তভাবে আগুন জ্বলছে।পূর্ব সুন্দরবনের চাদঁপাই রেঞ্জের গুলিশাখালী এলাকায় বলা বনে লাগা আগুন দু’দিনেও নিয়ন্ত্রনে আনা সম্ভব হয়নি।  মোড়েলগঞ্জ ফায়ার সার্ভিসের একটি টিম সহ প্রায় শতাধিক লোকজন আগুন নিয়ন্ত্রনের চেষ্টা চালাচ্ছেন। বুধবার সকালে বনজীবিরা সুন্দরবনের গাছ-পালায় দাউ-দাউ করে আগুন জ্বøলতে দেখে বন বিভাগকে খবর দেয়।

খবর পেয়ে মোড়েলগঞ্জ ফায়ার সার্ভিসের সদস্যদের নিয়ে বন কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান। কিন্তু নদীতে ভাটার কারণে ফায়ার সার্ভিসের সদস্যরা রাতে কাজ না করে ফিরে যান। বৃহস্পতিবার সকালে তারা পুনরায় এসে আগুন নিয়ন্ত্রনের চেষ্টা করলেও বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে। বাতাস আসলেই উচু স্থান থেকে দেখা যায় আগুনের শিখা ও ধোয়া। সুন্দরবনে আগুনে কি পরিমান এলাকার গাছপালা পুড়ে গেছে সে বিষয়ে তাৎক্ষনিকভাবে নিরুপন করা সম্ভব না হলেও অন্তত ৫ একর এলাকার বেশি বনাঞ্চল জুড়ে আগুনের বিস্তার ঘটেছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

গহীন এ বনে  কিভাবে আগুন লেগেছে তা নিশ্চিত করে বলতে পারছে না বনবিভাগ। তবে ধারনা করা হচ্ছে জেলে ও মৌয়ালদের অস্বাবধানতা বসত ফেলে রাখা বিড়ি-সিগারেটের আগুনে এ অগ্নিকান্ড ঘটতে পারে। পূর্ব সুন্দরবনের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) আমীর হোসাইন চৌধুরী জানান, বনের ওই এলাকায় বড় ধরণের তেমন কোন বৃক্ষরাজী  নেই। তবে আগুনে ছোট গাছপালা ও লতাপাতা পুড়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত বনের বিভিন্নস্থানে আগুন জ্বলছিল। নিয়ন্ত্রের চেষ্টা করছে ফায়ার সার্ভিস, বনবিভাগ ও আশপাশের লোকজন।

ঘটনাস্থল থেকে বাগেরহাটের মোরেলগঞ্জ ফায়ার স্টেশনের স্টেশন কর্মকর্তা আরিফুল হক মোবাইল জানান, দুপুরের দিকে আগুন কিছুটা নিয়ন্ত্রণে এলেও বিকেলে সামান্য বাতাসের কারণে বর্তমানে কোথাও কোথাও আবার আগুন ও ধোয়া দেখা যাচ্ছে। বিক্ষপ্তভাবে বনের প্রায় ১৫ একর এলাক ছুড়ে আগুন ছড়ানো খবর নিশ্চিত করেছেন তিনি।

তিনি আরো জানান,যেখানেই ধোঁয়ার কুণ্ডুলি উঠছে সেখানেই আমরা পানি দিচ্ছি। লাইন অব ফায়ার কেটে আগুন ছড়িয়ে পড়া ঠেকানোর  চেষ্টা করা হচ্ছে। কিন্তু মাটির নিচ থেকে আগুন নতুন এলাকায় ছড়িয়ে পড়ছে।

আরিফুল হক বলেন, বুধবার রাত  থেকে ফায়ার সার্ভিসের একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। সুন্দরবনে আগুনের বর্তমান অবস্থা ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানান হয়েছে। প্রয়োজনে খুনলা  থেকে দমকল বাহিনীর আরো টিম পাঠান হতে পারে।

বুধবার বিকেলে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের গুলিশাখালী ক্যাম্প সংলগ্ন বনের বাইশের ছিলা এলাকায় আগুনের সূত্রপাত হয়।তবে এখনো আগুন লঅগার ফলে ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ শুরু করেনি বনবিভাগ কর্তৃপক্ষ।