1দৈনিক বার্তাঃ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ভূমির সর্বোচ্চ ও যথাযথ ব্যবহার নিশ্চিত করতে সুনির্দিষ্ট আইন করা হবে।

তিনি বলেন,অপরিকল্পিতভাবে শিল্পকারখানা স্থাপন ও নগরায়নের ফলে কৃষি জমিসহ ভূমির যথাযথ ব্যবহার নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। এ জন্য সুনির্দিষ্ট আইন ও অনুমোদনকারী সংস্থা থাকার প্রয়োজন রয়েছে। অপরিকল্পিতভাবে শিল্প স্থাপন ও নগরায়নের ফলে সেবামূলক প্রতিষ্ঠানসমূহের ওপর অপ্রত্যাশিত চাপ পড়ছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচার নগর উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশে প্রায় ৩৪০টি পৌরসভা রয়েছে। এসব পৌরসভায় অপরিকল্পিতভাবে আবাসন, শপিংমলসহ বিভিন্ন স্থাপনা গড়ে উঠছে। সুনির্দিষ্ট পরিকল্পনার আলোকে নগরায়ন না হওয়ায় নাগরিক সুবিধাও নিশ্চিত করা যাচ্ছে না।

মতবিনিময় সভায় জানানো হয়, সমগ্র দেশের জন্য জাতীয় সার্বিক উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে। এ বিষয়ে একটি উচ্চপর্যায়ের কমিটি কাজ করছে। অনুষ্ঠানে কক্সবাজার ও সেন্টমার্টিন দ্বীপের সার্বিক উন্নয়ন পরিকল্পনার একটি উপস্থাপনা তুলে ধরা হয়। নগর উন্নয়ন অধিদপ্তর এ পরিকল্পনা প্রণয়ন করেছে।

এতে কক্সবাজার পৌরসভার সম্প্রসারণপূর্বক বাণিজ্যিক এলাকা, ক্রীড়া কমপ্লেক্স আবাসিক এলাকা, পর্যটন এলাকা, বিশেষ পর্যটন এলাকাসহ সার্বিক পরিকল্পনার একটি উপস্থাপনা তুলে ধরা হয়।

পরিকল্পনায় সমূদ্রসৈকত থেকে ৫শ’ মিটারের মধ্যে কোন স্থায়ী স্থাপনা নির্মাণ না করা এবং পরিবেশ সংরক্ষণ করে উন্নয়ন কর্মসূচি গ্রহণের প্রতি গুরুত্ব দেয়া হয়েছে। পরিকল্পনায় সেন্টমার্টিন দ্বীপকে তিনটি অঞ্চলে ভাগ করে ছেড়াদ্বীপকে শুধুমাত্র গবেষণার জন্য রাখা হয়েছে। মধ্যাঞ্চলকে পর্যটকদের জন্য রেখে এ দ্বীপে কোন স্থায়ী স্থাপনা নির্মাণ না করার পরামর্শ দেয়া হয়েছে।

মন্ত্রী উপস্থাপিত কক্সবাজার ও সেন্টমার্টিনের সার্বিক পরিকল্পনার বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। তিনি সারা দেশের ভূমির সর্বোচ্চ ও পরিকল্পিত ব্যবহার নিশ্চিত করতে একটি সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করার জন্য নগর উন্নয়ন অধিদপ্তররের কর্মকর্তাদের নির্দেশ দেন।

নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক খোন্দকার ফৌজি বিন ফরিদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে কক্সবাজার এলাকার সংসদ সদস্য সাইমুম সরোয়ার কমল এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. গোলাম রব্বানীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।