1দৈনিক বার্তাঃ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকার বলেছেন,  দেশের অপরাধ নিয়ন্ত্রণ সন্তোষজনক পর্যায়ে রয়েছে। নারায়ণগঞ্জ,নোয়াখালী,ফেনী ও লক্ষ্মীপুরের কয়েকটি ঘটনায়  দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে বলা ঠিক হবে না।

শুক্রবার সকাল ১১টার দিকে প্রতিরোধ নামে একটি যন্ত্রের পরীক্ষামূলক কার্যক্রম উদ্ভোধনকালে তিনি এ কথা বলেন।কাকরাইল মসজিদ হতে রূপসি বাংলা হোটেলের দিকে যাওয়ার রাস্তায় এয়ার রোডের ওপর এ প্রতিরোধ ডিভাইজ বসানো হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার বেনজীর আহমেদ, অতিরিক্ত পুলিশ কমিশনার আবদুল জলিল, মিলি বিশ্বাস, শেখ মারুফ হাসান, যুগ্ম-পুলিশ কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম, যুগ্ম-পুলিশ কমিশনার (ডিবি) মনিরুল ইসলামসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

পুলিশের মহা-পরিদর্শক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকার বলেন, আইন মেনে চললে আইন প্রয়োগের প্রয়োজন হয় না।তিনি আরো বলেন, যানবাহন চলাচলে সড়কে জনগণের গমনাগমন নিরাপদ, ঝুঁকিমুক্ত ও জনগণকে সচেতন করার জন্য প্রতিরোধ ডিভাইসটি বসানো হচ্ছে। প্রায় সময় লক্ষ্য করা যায় ট্রাফিক আইন অমান্য করে উল্টোপথে যানবাহন চলাচল করে। এটি শুধু আইন অমান্য নয় ঝুঁকিপূর্ণও বটে।

অনেক সময় লক্ষ্য করা যায়  যে, উল্টোপথে যানবাহন চলাচলের সময় বড় ধরনের সড়ক দুর্ঘটনা ঘটে। উল্টো পথের সড়ক দুর্ঘটনা এড়াতেই প্রতিরোধ নামক ডিভাইসটি স্থাপন করা হচ্ছে। পরবর্তীতে এই ব্যবস্থার যদি কার্যকর সফলতা পাওয়া যায় তাহলে রাজধানীর বিভিন্ন সড়কে তা স্থাপনের জন্য ঢাকা সিটি করর্পোরেশনকে অবহিত করা হবে।

মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকার বলেন, আইন মানার বিষয়, প্রয়োগের নয়।তিনি বলেন, আইন যখন অমান্য করা হয়, তখন তা প্রয়োগের প্রয়োজনীয়তা সামনে চলে আসে।আইজিপি বলেন, যানবাহনের আরোহীদের এবং পথচারীদের গমনাগমন নিরাপদ করার জন্য এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।তিনি বলেন, আমি মনে করি এ উদ্যোগ আমাদের সচেতনতা বৃদ্ধি করবে এবং ট্রাফিক আইন কার্যকরভাবে প্রয়োগ করতে সহায়তা করবে।

এ ডিভাইসের উদ্দেশ্য সম্পর্কে হাসান মাহমুদ খন্দকার বলেন, ট্রাফিক আইন অমান্য করে সড়কের উল্টোপথে যানবাহন চালালে শুধু ট্রাফিক আইন অমান্য নয়, বড় ধরনের দুর্ঘটনারও ঝুঁকি থাকে। এ ঝুঁকি এড়ানোর উদ্দেশ্যে আমাদের এ ব্যবস্থা। একই সঙ্গে ট্রাফিক ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে আনাও আমাদের উদ্দেশ্য।আইজিপি সকল সচেতন নাগরিকের প্রতি আইন মেনে চলার আহ্বান জানান।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ প্রতিরোধ নামে এ আধুনিক ডিভাইস সংযোজন করছে। এই যন্ত্র উল্টো দিকে চলাচলকারী গাড়িকে স্বয়ংক্রিয়ভাবে প্রতিরোধ করবে। কেউ উল্টোপথে গাড়ি চালাতে  গেলেই তার গাড়ির চাকা ছিদ্র হয়ে যাবে। এ যন্ত্রের ধারালো কাঁটা ৪৫ মিলিমিটার পরপর রাস্তার উপর তিন ইঞ্চি উঁচু হয়ে দাঁড়িয়ে থাকবে।

সোজা দিকে  থেকে আগত গাড়ির চাকা এর উপর চাপ  দেয়ার সাথে সাথে তা নিচু হয়ে গাড়িকে চলে যেতে সাহায্য করবে। এতে সোজা দিকে  থেকে আগত গাড়ির চাকার কোন ক্ষতি হবেনা বা যানবাহন চলাচলে  কোন প্রকার প্রতিবন্ধকতা সৃষ্টি হবেনা।যন্ত্রটি  স্টেনলেস স্টিল দিয়ে  তৈরি। ফলে বৃষ্টি-ধুলা-বালির কারণে মরিচা পরে নষ্ট হবার আশঙ্কা  নেই। সম্পূর্ণ  দেশীয় প্রযুক্তিতে তৈরি  সোহেল  মেটাল এ যন্ত্রটি সরবরাহ করেছে। যন্ত্রটির কারিগরি সহায়তা দিয়েছেন প্রকৌশলী জাহান আলম।