2দৈনিক বার্তাঃ রাজনৈতিক সদিচ্ছার অভাবে সহজে দুর্নীতি নির্মূল করা যাচ্ছে না বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক)  চেয়ারম্যান  মো. বদিউজ্জামান। এ সময় তিনি বলেন, দুর্নীতি হঠাৎ করে বাংলাদেশে আসেনি। প্রাচীন কাল  থেকে দুর্নীতি চলে এসেছে। তবে বর্তমানে দুর্নীতি প্রকট আকার ধারণ করেছে। এর কারণ হিসেবে বাংলাদেশে রাজনৈতিক সদিচ্ছার দারুণ অভাব রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

শনিবার দুপুরে সাভারে মামুন কমিউনিটি সেন্টারে দুর্নীতি প্রতিরোধ কমিটি আয়োজিত সততা সংঘের সমাবেশ ও দুর্নীতি বিরোধী রচনা প্রতিযোগীতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।মো. বদিউজ্জামান  বলেন, বিশ্বের বিভিন্ন উন্নত  দেশও দুর্নীতিগ্রস্ত ছিল। তারা নিজেদের  চেষ্টা ও রাজনৈতিক সদিচ্ছার কারণে অনেকাংশে দুর্নীতি নির্মূল করতে  পেরেছে। কিন্তু আমরা  সেটি এখনো করতে পারিনি।

তিনি বলেন, বর্তমানে যারা শিক্ষার্থী তারাই আগামীতে রাষ্ট্রীয় ক্ষমতার মালিক হবেন। কাজেই তাদের মনে যদি দুর্নীতির প্রতি ঘৃণা জাগ্রত করা যায় তাহলে ভবিষ্যতে বাংলাদেশ দুর্নীতি মুক্ত  দেশ হিসেবে পরিচিত হবে।দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান বদিউজ্জামান বলেন, দুর্নীতির মূল উৎপাটনে সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন উন্নতদেশও দুর্নীতিগ্রস্থ ছিল। কিন্তু তারা নিজেদের চেষ্টায় ও রাজনৈতিক সদিচ্ছার মাধ্যমে অনেকাংশে দুর্নীতি নির্মূল করতে পেরেছে। কিন্তু বাংলাদেশে সেটা এখনও করতে পারেনি। জেলখানায় থাকার কারণেই রানা প্লাজার মালিক  সোহেল রানাকে দুদকে তলব করা সম্ভব হচ্ছে না বলে জানান দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান  মো. বদিউজ্জামান।

তিনি বলেন, রানা  যেহেতু হাজতে রয়েছেন তাই আদালতের নির্দেশনায় আসামিকে  নোটিশ দেওয়া যায় না। এছাড়া আইগত নিষেধাজ্ঞা থাকায় আমরা অনেক বিষয়েরই সমাধান করতে পারছি না। কিন্তু আদালত যদি  কোনো রুল জারি করেন তবে হাজতে থাকা আসামিকেও নোটিশ দেওয়া যাবে। আর সেক্ষেত্রেই কেবল সোহেল রানাকে দুদকে তলব করা সম্ভব।তিনি আরও বলেন, আমাদের  দেশে মহান সংসদে অনেক কিছুই আলাপ আলোচনা হয়, কিন্তু  সেখানে দুর্নীতির ওপর কোনো আলোচনা ও তর্ক-বিতর্ক হয় না। রাজনৈতিক সদিচ্ছার অভাবে বড় বড় রাজনৈতিক দলের  নেতারা দুর্নীতি প্রতিরোধের বিষয়ে ঐকমত্যেও  পৌঁছতে পারেন না। ফলে দুর্নীতি প্রতিরোধ করাও সম্ভব হচ্ছে না।

সাভার উপজেলা দুর্নীতি বিরোধ কার্যক্রমে শ্রেষ্ঠ হয়েছে উল্লেখ করে আগামী ২৮ মে এ উপজেলাকে পুরস্কৃত করা হবে বলেও অনুষ্ঠানে জানানো হয়।এর আগে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত সবাইকে দুর্নীতি না করার জন্য শপথ পাঠ করান এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

সততা সংঘের উদ্যোগে আয়োজিত এ পুরস্কার বিতরণী ও প্রতিযোগিতা অনুষ্ঠানের  স্লোগান ছিলো- দুর্নীতি করবো না, দুর্নীতি মানবো না, দুর্নীতি সইবো না’।প্রতিযোগিতা ও  পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাভার উপজেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্ণধার,সমাজ সেবক, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক, সচেতন নাগরিকসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন।

দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক ড. শামসুল আরেফিন, ঢাকা বিভাগীয় পরিচালক এমরানুল হক শাহ,উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলাম মোল্লা, স্থানীয় দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক নঈম খান, উপজেলার বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ সভায় উপস্থিত ছিলেন।