11মোস্তাফিজুর রহমান টিটু/দৈনিক বার্তাঃ গাজীপুরে বকেয়া বেতনের দাবীতে গার্মেন্টস বিক্ষুব্ধ শ্রমিকরা রবিবার ঢাকা-ময়মনসিংহ  মহাসড়ক  অবরোধ করে বিক্ষোভ করেছে। এতে ওই মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) মোশারফ হোসেন জানান, গাজীপুর মহানগরীর  দিঘীরচালা এলাকায় উল্কা সিনেমা হলের পার্শ্ববর্তী নুর প্লাজাস্থিত আর্কেডিয়া গার্মেন্টস লিমিটেড কারখানাটি শ্রমিকদের বেতন ও ভবনের ভাড়া পরিশোধ না করে বিনা নোটিশে প্রায় ৪ মাস আগে বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এনিয়ে শ্রমিক ও ভবনের মালিকের সঙ্গে দ্বন্দ্ব চলছিলো। গত সপ্তাহে পাওনাদি পরিশোধের দাবিতে শ্রমিকরা কারখানা এলাকায় বিক্ষোভ ও কারখানায় ভাংচুর করে। এ নিয়ে ভবন ও কারখানা মালিকের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠক হয়। বৈঠকে রবিবার সকালে তাদের বকেয়া পরিশোধের দিন ধার্য্য করা হয়। কিন্তু শ্রমিকরা রবিবার সকালে এসে কারখানা তালাবদ্ধ পেয়ে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে কারখানা কর্তৃপক্ষের কাউকে না পেয়ে তারা বেলা পৌণে ১২ টার দিকে কারখানার সংলগ্ন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে। এতে ওই মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ধাওয়া করে মহাসড়ক থেকে শ্রমিকদের সরিয়ে দিলে আধা ঘন্টা পর বেলা সোয়া ১২ টার দিকে পূন:রায় যানবাহন চলাচল শুরু করে। কারখানার মালিক মিতা ভৌমিক, তমাল ভৌমিকসহ ইরা দত্তের সঙ্গে একাধিকবার ফোনে যোগাযোহের চেষ্টা করলেও  তারা ফোন রিসিভ করেনি।

কারখানা ভবনের মালিক কে জেড নাঈম জানান, কারাখানা মালিকের কাছে তারও প্রায় ১৪ মাসের ভাড়া বকেয়া রয়েছে। গত প্রায় চার মাস আগে ১৫ দিনের  ছুটি দিয়ে কারখানাটি ‘লে অফ’ ঘোষণা  না করে বন্ধ করে দেয়। বিভিন্ন সময় পাওনাদি নিয়ে তাদের সঙ্গে যোগাযোগ  করা হলেও দেই-দিচ্ছি বলে সময় পার করেছেন তারা। এ ব্যাপারে স্থানীয়  প্রশাসনের কাছে অভিযোগ দেয়া  হয়েছে।