10দৈনিক বার্তাঃ বাংলাদেশে চলমান সামাজিক ও রাজনৈতিক অস্থিরতা নিরসন করার তাগিদ দিয়েছে জাতিসংঘ উন্নয়ন সংস্থা ইউএনডিপি। অস্থিরতা নিরসনের মাধ্যমে জনগণের ক্ষমতায়ন ও অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতারও আশ্বাস দিয়েছে আন্তর্জাতিক এ সংস্থাটি।

ইউএনডিপি’র একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল সোমবার জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সঙ্গে সাক্ষাতকালে এ আশ্বাস দেয়।

ইউএনডিপি হেড কোয়ার্টারের কনসালট্যান্ট মি. জোস ডি হে’র নেতৃত্বে পাঁচ সদস্যের এ প্রতিনিধি দলটি সোমবার ডেপুটি স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে সাক্ষাত করেন।সাক্ষাতকালে ডেপুটি স্পিকার তাদের বাংলাদেশ জাতীয় সংসদের সংসদীয় কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

এ সময় প্রতিনিধিরা বাংলাদেশ পার্লামেন্টের কমিটি ব্যবস্থা সম্পর্কে জানতে চাইলে ডেপুটি স্পিকার বলেন, বর্তমান বাংলাদেশে সংসদে কমিটিগুলো অত্যন্ত কার্যকরী ও সক্রিয় ভূমিকা পালন করছে। প্রতিটি মন্ত্রণালয়ের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে কমিটি আপোষহীন বলেও জানান তিনি।

এছাড়া সংবিধান সংশোধনের ক্ষেত্রে সুশিল সমাজের ভূমিকা সম্পর্কে ইউএনডিপি প্রতিনিধিরা জানতে চাইলে ডেপুটি স্পিকার বলেন, শুধু সুশীল সমাজ নয় সমাজের সব শ্রেণীপেশার মানুষ ও বিশিষ্ট ব্যক্তিবর্গের মতামত ও পরামর্শের ভিত্তিতে সংবিধান সংশোধনী প্রক্রিয়াকরণ করা হয়। পরবর্তীতে তা সংসদে দুই তৃতাংশ জণপ্রতিনিধিদের সমর্থন নিয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পরীক্ষা নিরীক্ষার জন্য প্রেরণ করা হয়। এ কমিটির যাচাই বাছাইয়ের পর পরবর্তী কার্যক্রম সম্পন্ন করা হয় বলেও তিনি প্রতিনিধিদের জানান।

বাংলাদেশে গণতন্ত্রের প্রশ্নে ডেপুটি স্পিকার বলেন, বাংলাদেশ ১৯৭৫ সালে জাতির জনকের হত্যাকান্ডের পর দীর্ঘ সময় গণতন্ত্রের ক্রন্তিকাল অতিক্রম করেছে। নব্বই এর দশকে আবার দেশে গণতন্ত্রের উত্থান ঘটে এবং তা বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হসিনার ঐকান্তিক প্রচেষ্টায় প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে এবং তৃণমূল পর্যায়ে বিকশিত হতে থাকে।বাংলাদেশের যেকোন সামাজিক ও রাজনৈতিক অস্থিরতা নিরসনকল্পে জনগনের ক্ষমতায়ন ও অংশগ্রহণ নিশ্চিত করতে ইউএনডিপি

সাক্ষাতকালে ইউএনডিপি আর্মেনিয়া হতে মিস. মারিনা, ইন্টারন্যাশনাল কনসালট্যান্ট মি. কিথ ফিতজারল্যান্, প্রোগ্রাম স্পেশালিস্ট ইন পলিটিকাল গভর্ণ্যান্স মিস. রাই এ্যা, প্রোগ্রাম অফিসার ইন পলিটিকাল গভর্ন্যান্স সিয়ামুল হক রাব্বানী উপস্থিত ছিলেন।