1দৈনিক বার্তাঃ বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ও অর্থনৈতিক অবস্থার কথা চিন্তা করে রফতানি বহুমুখীকরণ করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান অধ্যাপক মো. আলী আশরাফ। নির্ভশীল এ  দেশটি অর্থনীতি, কর্মসংস্থান ও আয়কে বিশ্ব অর্থনীতিতে তুলে ধরতে রফতানি বহুমুখীকরণের বিকল্প  নেই বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার রাজধানীর ব্র্যাক সেন্টার মিলনায়তনে ইন্টারন্যাশনাল গ্রোথ  সেন্টার ও ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নমেন্ট ডেভেলমেন্টের (বিআইজিডি)যৌথ আয়োজনে ‘ঝুঁকি হ্রাস: বাংলাদেশের রফতানি বহুমুখীকরণে চ্যালেঞ্জ’ শীর্ষক  সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

আলী আশরাফ বলেন, ৫০ লাখ হেক্টর কৃষি জমি দিয়ে ১৬ কোটি জনসংখ্যার ভাগ্যোন্নয়ন সম্ভব নয়। সময়ের প্রয়োজনেই বাংলাদেশের রফতানি বহুমুখীকরণ খুবই  জরুরি।

তিনি বলেন,দেশের রফতানি পণ্যের সিংহভাগ দখল করে আছে তৈরি  পোশাকশিল্প। দুই লাখ জনশক্তির কর্মসংস্থান ও ৮০ ভাগ রফতানি আয়ের উৎস এ  তরি পোশাক শিল্প। এ শিল্পের ওপর  দেশের অর্থনৈতিক সফলতা অনেকাংশে নির্ভরশীল।

এর আগে ‘ঝুঁকি হ্রাস: বাংলাদেশের রফতানি বহুমুখীকরণে চ্যালেঞ্জ’র আলোকে অর্থনৈতিক বিষয়ক গবেষণা পত্র উপস্থাপন করেন পলিসি রিসার্চ ইনস্টিটিউশনের (পিআরআই) চেয়ারম্যান ড. জায়িদি সাত্তার।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ফরেন  ট্রেড ইনস্টিটিউশনের প্রধান নির্বাহী ড. মো. মুজিবুর রহমান, বাংলাদেশ ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজের রিসার্চ ফেলো ড. আবুল বাশার। এতে সভাপতিত্ব করেন আইজিসি’র পরিচালক  ও বিআইজিডি’র নির্বাহী পরিচালক ড. সুলতান হাফিজ রহমান।