1দৈনিক বার্তাঃ চীনা জাহাজের ধাক্কায় ভিয়েতনামের একটি মাছ ধরার জাহাজ ডুবে যাওয়া নিয়ে পাল্টপাল্টি অভিযোগ করেছে দু’দেশ।দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ অঞ্চলে চীনের  তেলের রিগ বসানোকে কেন্দ্র করে ভিয়েতনামের সঙ্গে উত্তেজনায় নতুন মাত্রা যোগ করেছে এ ঘটনা।

চীনা  তেলের রিগের মাত্র ১৭ নটিক্যাল মাইল দূরে মাছ ধরা জাহাজ ডুবানোর ঘটনা ঘটে বলে মঙ্গলবার জানিয়েছেন ভিয়েতনামের কর্মকর্তারা ।

ভিয়েতনামের সরকারি কর্মকর্তা ও উপকূলরক্ষীরা জানায়, মাছ ধরার জাহাজ ডুবানোর আগে জাহাজটিকে অন্তত ৪০টি চীনা জাহাজ ঘিরে  ফেলে। এরপর একটি চীনা জাহাজের ধাক্কায় ভিয়েতনামী জাহাজ ডুবে যায়। তবে ডুবে যাওয়া মাছ ধরার জাহাজের ১০ জেলেকে উদ্ধার করেছে অন্য কয়েকটি ভিয়েতনামি জাহাজ।

ওদিকে, চীনের সরকারি সূত্র ও রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া বলছে, চীনের একটি মাছ ধরা জাহাজকে হয়রানি করে এবং এর সঙ্গে ধাক্কা  লেগে ভিয়েতনামী জাহাজ ডুবেছে।দক্ষিণ চীন সাগরের বিতর্কিত পারাসেল দ্বীপপুঞ্জের কাছে তেলের রিগ স্থাপনের জন্য চীনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে ভিয়েতনাম।

চীন এ রিগ সরিয়ে নিতে অস্বীকৃতি জানানোর পর চলতি মাসের  গোড়ার দিকে ভিয়েতনামে চীন বিরোধী ভয়াবহ বিক্ষোভ হয়েছে। এতে অন্তত দুই চীনা নাগরিক নিহত ও অনেক চীনা কারখানা পুড়ে যায়।  তেলের রিগ বসানো নিয়ে দেশ দুইটির মধ্যে চরম উত্তেজনার মধ্যে জাহাজ ডুবানোর ওই ঘটনা ঘটল।

এর আগেও দুই  দেশের জাহাজের মধ্যে বেশ কয়েক দফা ধাক্কা দেয়ার ঘটনা ঘটেছে এবং তা নিয়ে দুপক্ষের মধ্যে বিবাদ এবং পাল্টাপাল্টি দোষারোপও চলে আসছে।তবে এর আগে কোনো জাহাজই ডুবে যায়নি।