1মোস্তাফিজুর রহমান টিটু/ দৈনিক বার্তাঃ  পরিবেশ ও প্রতিবেশগত ক্ষতিসাধনের দায়ে মঙ্গলবার ঢাকা ও নারায়নগঞ্জ জেলার ৭টি কারখানাকে ১ কোটি ৬০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট।
পরিবেশ অধিদপ্তর ঢাকা সদর দপ্তরের সহকারী পরিচালক মুহম্মদ হাফিজুর রহমান জানান, দূষণবিরোধী অভিযানের কার্যক্রম হিসেবে মঙ্গলবার পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট) মোঃ আলমগীর ঢাকা ও নারায়নগঞ্জ জেলার ৭টি কারখানার মালিক/প্রতিনিধিকে পরিবেশ অধিদপ্তরের ঢাকা সদর দপ্তরে তলব করে শুনানী গ্রহণ করেন। এসময় তিনি ঢাকার তেজগাঁও শিল্প এলাকায় অবস্থিত সেপাল ওয়াশিং প্লান্ট লিঃ, হ্যামস ওয়াশিং লিঃ, শান্তা ওয়াশিং প্লান্ট এবং ওয়াশ পয়েন্ট লিঃ-কে ত্রুটিপূর্ণ ইটিপির মাধ্যমে কারখানা পরিচালনা করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের অপরাধে প্রতিটি প্রতিষ্ঠাণকে মোট ৬ লক্ষ ৭৫ হাজার টাকা করে জরিমানা করেন।
এছাড়াও ঢাকা জেলার সাভার উপজেলাস্থিত টনিমা নিট কম্পোজিট লিঃ নামক কারখানাকে ত্রুটিপূর্ণ ইটিপির মাধ্যমে কারখানা পরিচালনা এবং অপরিশোধিত তরল বর্জ্য পরিবেশে নির্গত করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের দায়ে ৫৮ লাখ ২৪ হাজার এবং একইভাবে নতুন ডিইপিজেডে অবস্থিত এল.এস.আই ইন্ড্রাঃ লিঃ কারখানাকে বাইপাসের মাধ্যমে তরল বর্জ্য অপরিশোধিত অবস্থায় কন্ডা বিল দিয়ে সর্বশেষ তুরাগ নদীতে নির্গত করার দায়ে ৪৫ লাখ টাকা জরিমানা করা হয়।
অপরদিকে ভূলতা, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ ঠিকানায় অবস্থিত পদ্মা ব্লিচিং এন্ড ডাইং লিঃ-কে ইটিপি বন্ধ রেখে কারখানা সৃষ্ট তরল বর্জ্য পার্শ্ববর্তী খালে নির্গত করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের অপরাধে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়।
শুনানীতে অংশগ্রহণকারী ওইসব কারখানার পক্ষে উপস্থিত মালিক/প্রতিনিধিগণ অপরাধ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন এবং প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণের অঙ্গীকার করেন।