100দৈনিক বার্তাঃ  মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন চেম্বার বিচারপতি।হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে  মঙ্গলবার  চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ  দেন। হাইকোর্টে  দেওয়া আদেশের ওপর দুই সপ্তাহের স্থগিতাদেশ দিয়েছেন আদালত।

এর ফলে আগামী ৪ জুন মুক্তিযোদ্ধা  কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল নির্বাচন অনুষ্ঠানে আইনগত  কোনো বাধা নেই বলে দাবি করেছেন  ডেপুটি অ্যাটর্নি  জেনারেল  মোতাহার হোসেন।

অন্য  ডেপুটি অ্যাটর্নি  জেনারেল একরামুল হক জানান, আগামী ৪ জুন কাউন্সিলের নির্বাচন হওয়ার কথা রয়েছে। হাইকোর্টেও রোববারের দেওয়া স্থগিতাদেশ দুই সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার বিচারপতি। ফলে নির্বাচন অনুষ্ঠানে  কোনো বাধা রইল না।এর আগে গত  রোববার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করেন বিচারপতি এম  মোয়াজ্জাম হোসেন ও বিচারপতি  মো. বদরুজ্জামানের হাইকোর্ট  বেঞ্চ।

আদালত অন্তবর্তীকালীন আদেশের পাশাপাশি রুল জারি করেন। রুলে নির্বাচনের তফসিল  কেন বাতিল করা হবে না- তা জানতে চাওয়া হয়।চার সপ্তাহের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, যুগ্মসচিব, উপসচিব, সংশিষ্ট নির্বাচন কমিশন ও সংশ্লিষ্ট মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন এ এম আমিনউদ্দিন ও  মোস্তাক আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন  ডেপুটি অ্যাটর্নি  জেনারেল  মোতাহার হোসেন সাজু।গত বছর ৮ ডিসেম্বর মুক্তিযোদ্ধা সংসদ  কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলে প্রশাসক নিয়োগ  দেয় সরকার। নির্বাচিত প্রতিনিধির হাতে দায়িত্ব হস্তান্তরের লক্ষ্যে নির্বাচনের জন্য গত ১৪ এপ্রিল তফসিল ঘোষণা করা হয়।

ঘোষিত তফসিল অনুযায়ী, সারাদেশে একইদিন  জেলা, উপজেলা ও  কেন্দ্রীয় নির্বাচন হওয়ার কথা। কিন্তু একইদিন  কেন্দ্রে এবং জেলা ও উপজেলায় নির্বাচন হতে পারে না- এ যুক্তি দেখিয়ে কবির আহমেদ খান এ রিট আবেদনটি দায়ের করেন। রিটে বলা হয়, গঠনতন্ত্রের ১৯(ক) অনুসারে একই দিনে  জেলা ও উপজেলায়  কেন্দ্রীয় কমান্ডের নির্বাচন হতে পারে না।