1দৈনিক বার্তাঃ দেশের অন্যতম ব্যাংক ঋণ কেলেঙ্কারির হোতা হলমার্কের ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদ ও  চেয়ারম্যান  জেসমিন ইসলামের বিরুদ্ধে প্রায় ৪৫১ কোটি টাকা  খেলাপি ঋণ আদায়ের জন্য মামলা দায়ের করেছে সোনালী ব্যাংক। হলমার্ক গ্রপের মালীকানাধীন হলমার্ক ফ্যাশন লিমিটেডের বিরুদ্ধে সোনালী ব্যাংকর এটি ১৪ তম মামলা। মঙ্গলবার  সোনালী ব্যাংক এর পক্ষে ব্যাংকের নির্বাহী কর্মকর্তা আব্দুস সালাম ঢাকার প্রথম অর্থঋণ আদালতে এ মামলা দায়ের করেন।

সংশ্লিস্ট আদালতের বিচারক মোহাম্মদ রবিউজ্জামান মামলাটি আমলে নিয়ে বিবাদীদের বিরুদ্ধে সমন জারি নির্দেশ দিয়ে আগামী ২৯ জুন সমন ফেরতের জন্য দিন ধার্য করেছেন।

মামলার আরজির বর্ণনা অনুযায়ী সুদে-আসলে সোনালী ব্যাংক হলমার্কের উল্লেখিত প্রতিষ্ঠানের কাছে ৪৫০ কোটি ৮৪ লাখ ৬৭ হাজার ৫৫৯ টাকা পাবে।

সোনালী ব্যাংকের অন্যতম আইনজীবী জাহাঙ্গীর হোসেন জানান, আসামিরা অসৎ উদ্দেশ্যে প্রতিষ্ঠানের নামে ব্যাক টু ব্যাক এলসির বিপরীতে ক্রয়কৃত সুতা, কাপড় ও এক্সসরিজ দিয়ে পোষাক প্রস্তুত করে নাই। তৈরী কোন পোষাক রাপ্তানী না করে এবং ব্যাংকের দেনা পরিশোধ না করে কালক্ষেপন করতে থাকে। এ বিষয়ে বিবাদীদের কয়েক দফায় নোটিশ দেয়া হয়। সবশেষে এ বছরের গত ১২ জানুয়ারি ব্যাংকের দেনা পরিশোধের জন্য চুড়ান্ত নোটিশ দিলেও তারা কোন যোগাযোগ বা ঋন পরিশোধের উদ্যোগ নেননি বলে অভিযোগ করা হয়।

উল্লেখ্য, হলমার্ক গ্রুপ জালিয়াতির মাধ্যমে সোনালী ব্যাংক থেকে ফান্ডেড ও ননফান্ডেড মিলে প্রায় চার হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে। এর মধ্যে কিছু টাকা আদায় করেছে ব্যাংক কর্তৃপক্ষ।