11দৈনিক বার্তাঃ ভারতের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিযোগে আগ্রহ প্রকাশ করেছেন। কনফেডারেশন অব ইন্ডিয়ার (সি আই আই) এক প্রতিনিধি দল স্পিকার ড, শিরীন শারমিন চৌধূরীর সাথে সাক্ষাৎ করে এই আগ্রহ ব্যক্ত করেন।বুধবার দিল্লী ত্যাগের পূর্বে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, ব্যবসায়ী প্রতিনিধি দ কে স্বাগত জানিয়ে তিনি বলেছেন, আপনারা বাংলাদেশে এসে সমীক্ষা করে দেখুন কোন কোন ক্ষেত্রে বিনিযোগ করতে পারবেন। আপনারা বিনিযোগ করলে বাংলাদেশ সরকার তার নীতিমালা অনুযায়ী সকল প্রকার সুযোগ-সুবিধা প্রদান করবে। তিনি বলেন, বাংলাদেশে বিনিযোগের চমৎকার পরিবেশে রয়েছে।

স্পিকার জানান, ভারতের প্রধানমন্ত্রীর সাথে আলোচনাকালে এই অঞ্চলের উন্নয়নের জন্যে যোগাযোগ খাতের বিষয়টি গুরুত্বের সাথে আলোচনা হয়েছে। তিনি বলেন, ভারেতের প্রধানমন্ত্রী বাংলাদেশ চীন ভারত এবং মায়ানমারের মধ্যে সড়ক যোগযোগ গড়ে তোলার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। ফোরাম ফর (বাংলাদেশ, চীন, ভারত এবং মায়ানমার (বিসিআই এম) এর ব্যাপারে তার সাথে আলোচনা হয়েছে বলে তিনি জানান।

স্পিকার জানান, বর্তমানে আমাদের দুই দেশের মধ্যে যে সকল ক্ষেত্রে সহযোগিতা রয়েছে- তার বাইরে নতুন ক্ষেত্রসমূহ চিহ্নিত করে সহযোগিতা বৃদ্বির ব্যাপারে ফলপ্রসু আলোচনা হয়েছে। তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী সার্কভুক্ত দেশসমূহে যে সকল ক্ষেত্রে সফল হয়েছে তা ভারতে প্রযোগ করতে চান। বিশেষ করে বাংলাদেশের মাইক্রো ক্রেডিটের সফলতা অভিজ্ঞতা কে ভারতেও কাজে লাগাতে চান। তিনি বলেন, নরেন্দ্র মোদীর সাথে এ অঞ্চলের মানুষের জীবনমান উন্নয়ন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। তিনি এ অঞ্চলের মানুষের উন্নয়নের জন্যে এক সাথে কাজ করার ব্যাপারে আগ্রহী।
তিনি ভারতে সুধুমাত্র নদী নিয়ে মন্ত্রণালয় করার সিন্ধান্তকে খুব ভাল বলে মত প্রকাশ করে তিনি বলেন, বাংলাদেশের সাথে ভারতের ৫৪ টি নদীর সম্পর্ক রয়েছে। পৃথক মন্ত্রণালয় হওযায় আলোচনার অনেক সুবিধা হবে।

তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রীর সাথে তিস্তার পানি চুক্তি, সীমান্ত চুক্তি, যোগাযোগ,বিদ্যুৎ, জ্বালানি, নিরাপত্তাসহ বিভিন্ন বিষয় আলোচনা হয়েছে।এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাংলাদেশ এবং ভারতের বর্তমান সম্পর্ক খুই ভাল। ভারতের বর্তমান সরকারের আমলে আরো ভাল হবে বলে আমি আশা করি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিনিধি হিসেবে স্পিকার শিরীন শারমিন চৌধুরী ভারতের প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্যে গত ২৫ মে ভারতে আসেন। ভারতে অবস্থানকালে তিনি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। শপথ গস্খহণ অনুষ্ঠানে আগত সকল সার্ক নেতৃবৃন্দের সাথেও তার কুশল বিনিময় হয়।