Gazipur-(3)-28 May 2014-BOU-1দৈনিক বার্তাঃ মানবসম্পদউন্নয়নে ই-লার্নিং প্রবর্তনের কৌশল নির্ধারণে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের যৌথ উদ্যোগে বুধবার দিনব্যাপি ই-লার্নিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ঢাকাস্থ উপাচার্যের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ কর্মশালায় বাউবি’র উপাচার্য অধ্যাপক ড. এম এ মাননান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের আওতায় একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ডের মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়কে দেশের সর্বপ্রথম ই-লার্নিং প¬াটফর্ম হিসেবে তৈরি করা হচ্ছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় প্রান্তিক জনগোষ্ঠীর মহিলাদের জন্য ই-লার্নিং প¬াটফর্মের মাধ্যমে আইসিটি কোর্স প্রবর্তন করছে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক ড. এম এ মাননান কর্মশালায় বলেন, শিক্ষায় তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সার্বজনীন শিক্ষার অধিকার নিশ্চিত করে শিক্ষার গুনগত মান উন্নয়নে সরকার বদ্ধপরিকর।

কর্মশালায় স্কুল অব বিজনেস এর অধ্যাপক মোস্তাফা আজাদ কামাল ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ই-লার্নিং স্পেশালিষ্ট প্রফেসর ফারুক আহমেদ ই-লার্নিং প¬াটফর্মে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপযোগিতার উপর আলোকপাত করে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে রিসোর্স পার্সন ছিলেন ড. বদরুল এইচ খান। বাউবি’র প্রো-উপাচার্য প্রফেসর ড. খোন্দকার মোকাদ্দেম হোসেনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আবু তাহের।

কর্মশালায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হলো শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, যুব উন্নয়ন অধিদপ্তর, বিআরডিবি, মৎস্য বিভাগ, কৃষি বিভাগ, বিএমইটি, এনআইএলজি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, মহিলা বিষয়ক অধিদপ্তর, ব্র্যাক, ঢাকা আহছানিয়া মিশন।

বাউবি’র তথ্য ও গণসংযোগ বিভাগের যুগ্ম পরিচালক মোঃ আবুল কাসেম শিখদার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার এ তথ্য জানানো হয়েছে।
###
মোস্তাফিজুর রহমান টিটু