1দৈনিক বার্তাঃ   দলের  সেরা  খেলোয়াড়দের ছাড়াই বাংলাদেশের বিপক্ষে দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল  বোর্ড (বিসিসিআই)। বুধবার ঘোষিত এই দলে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি,  রোহিত শর্মা, অশ্বিন, শিখর ধাওয়ান, ভুবেনশ্বর কুমারদের নাম  নেই। দলের  সেরা  খেলোয়াড়দের না পাঠিয়ে বাংলাদেশকে অবহেলা করা হয়েছে বলে মনে করেন টাইগার দলপতি মুশফিকুর রহিম। আর তরুণ ভারতীয় দলকে  হোয়াইওয়াশ করে মাঠেই এর জবাব দিতে চান তিনি।

বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট  স্টেডিয়ামে সংবাদমাধ্যমের মুখোমুখি হন মুশফিক। তিনি বলেন, ভারতের  সেরা ক্রিকেটাররা না থাকাটা টাইগারদের জন্য চাপ হবে। কারণ তরুণ এই দলের বিপক্ষে ৩-০  তে জয়ের জন্যই মাঠে নামবে বাংলাদেশ। তিনি বলেন, ভারতের  সেরা ক্রিকেটাররা না থাকায় আমাদের জন্য চাপ হবে। কারণ ওদের বিপক্ষে আমাদের ৩-০  তেই জয়ের একটা লক্ষ্য থাকবে। আমাদের নিজের মাঠে আমরা সবসময়  সেরা।

বাংলাদেশ সফরের জন্য ভারতের ঘোষিত দল  দেখে বিস্মিতও মুশফিক। নিজেদের কন্ডিশনে এই দ্বিতীয় সারির দল আশা করেননি বলে জানান টাইগার দলপতি। তবে  সেরা ক্রিকেট খেলেই এই অবহেলার জবাব দিতে চান মুশফিক। তিনি বলেন, ‘হ্যাঁ, আমি ভারতের দল  দেখেছি। তারকাদের ছাড়াই তরুণদের নিয়ে দল ঘোষণা করা হয়েছে। আমি এমনটা আশা করিনি। সত্যি আমি বিস্মিত হয়েছি। তবে যাদের নিয়ে দল সাজানো হয়েছে সবাই ভালো ক্রিকেটার। আমরা আমাদের  সেরা  খেলাটাই খেলতে চাই।

ভারতীয় এই দলে নতুন এমন কিছু ক্রিকেটার আছে যাদের বিপক্ষে কখনো  খেলা হয়নি টাইগারদের। তবে আইপিএলে খেলার সৌজন্যে সাকিব আল হাসান প্রায় সবার সঙ্গেই  খেলেছেন। নতুন ক্রিকেটারের বিপক্ষে পরিকল্পনা করতে সাকিব সাহায্য করতে পারে বলে মনে করেন তিনি। মুশফিক বলেন, আমরা তাদের তরুণ ক্রিকেটারদের বিপক্ষে  খেলিনি। তবে আইপিএলে আমি তাদের  খেলা  দেখেছি। যারা দলে এসেছে সবাই আইপিএলে দারুণ ক্রিকেট  খেলেছে। সাকিব অবশ্য তাদের সঙ্গে  খেলেছে। তাই সাকিব এ বিষয়ে আমাদের সাহায্য করতে পারবে।

গত কয়েকটা টুর্নামেন্ট নিজেদেরকে  মেলে ধরতে পারেনি টাইগাররা। শ্রীলঙ্কা সিরিজ, এশিয়া কাপ ও টি- টোয়েন্টি বিশ্বকাপে যেন নিজেদের ছায়া হয়ে ছিলেন অধিকাংশ ক্রিকেটার। তাই এই সিরিজ দিয়েই ধারাবাহিকতা ফিরিয়ে আনতে মরিয়া মুশফিকরা। এই ব্যাপারে দলীয় অধিনায়ক মুশফিক বলেন, আমরা বেশ কয়েক মাস নিজেদের মাঠে ভালো ক্রিকেট  খেলেছি। যদিও ভালো ফল দেখাতে পারিনি। এ অবস্থায় আসন্ন সিরিজে ভালো করতে সবাই কঠোর পরিশ্রম করছে। ভারত সিরিজে সবাই যে যার জায়গা  থেকে নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করবে।

আগামী জুনের ১৫, ১৭ ও ১৯ তারিখে তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে ভারতীয় দল বাংলাদেশ সফরে আসবে। ১৩ জুন ঢাকায় পা রাখার কথা টিম ইন্ডিয়ার। বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে মিরপুর  শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে।