11দৈনিক বার্তাঃ বিশ্ববিদ্যালয়ের মৌলিক ধারায় পরিবর্তনের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।শনিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক (টিএসসি) মিলনায়তনে আয়োজিত নৃবিজ্ঞান বিভাগের ২০ বছর পূর্তি অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলো যে ধারায় চলছে তাতে হবে না। এর মৌলিক ধারায় পরিবর্তন আনতে হবে। তবেই আমাদের নতুন প্রজন্ম অধিক দক্ষ হবে। এর জন্য প্রয়োজন পর্যাপ্ত গবেষণা।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার পর্যাপ্ত সুযোগ তৈরি করতে হবে। অনেক শিক্ষার্থীই বিদেশে গিয়ে পিএইচডি ডিগ্রি লাভ করছে। কিন্তু তার জন্য তাকে সে দেশের যে কোনো একটি সমস্যার সমাধান করে গবেষণা করতে হচ্ছে। এই বিষয়টি আমাদের গুরুত্ব সহকারে ভাবতে হবে। এখন থেকে যেন শিক্ষার্থীরা আমাদের দেশের সমস্যা নিয়ে গবেষণা করে সমাধান করে এবং আমাদের সমাজে অবদান রাখে।

মন্ত্রী বলেন, ১০ বছর আগে আমাদের উচ্চশিক্ষা স্তরে শিক্ষার্থী ছিল ১০ লাখ, আর এখন ২২ লাখ। প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থী আছে চার কোটি, যা উন্নত অনেক দেশেই নেই। আমাদের এই নতুন প্রজন্মকে বিশ্বমানের দক্ষ করে গড়ে তুলতে হবে। এর জন্য অবশ্য আমাদের সার্বিক শিক্ষা ব্যবস্থ্যার পরিবর্তনের চেষ্টা করছি। তবে শুধু আমাদের সরকারের প্রচেষ্টাই এর জন্য যথেষ্ঠ নয়, প্রয়োজন আমাদের মানসিকতার পরিবর্তন।

তিনি বলেন, আমি ইউনেস্কোতেও বলেছি যে, আমাদের অর্থনৈতিক শক্তি কম থাকতে পারে, কিন্তু মেধাশক্তিতে আমাদের কোনো অপ্রতুলতা নেই। কিন্তু এখনও আমাদের দেশের অর্ধেক লোক নিরক্ষর। এটাকে পেছনে ফেলে আমাদের সার্বিক উন্নতি করতে হবে।

নৃবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. সাইফুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. নাসরিন আহমেদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আনোয়ারুল চৌধুরী, অধ্যাপক ড. এইচ কে এস আরেফিন, অধ্যাপক ড. জাহিদুল ইসলাম প্রমুখ।