12দৈনিক বার্তাঃ মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী চাক হেগেল শনিবার থাইল্যান্ডে অবিলম্বে নির্বাচন এবং সামরিক জান্তার হাতে বন্দীদের মুক্তি দাবি করেছেন। এর মধ্য দিয়ে অভ্যুত্থানের নেতারা নতুন করে আন্তর্জাতিক ক্ষেত্রে নিন্দার সম্মুখীন হলেন।

থাইল্যান্ডের অভ্যুত্থানকারী নেতারা আগামী ১৫ মাসের মধ্যে দেশে কোনো নির্বাচন হবে না বলে ঘোষণা দেয়ার প্রেক্ষাপটে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী এ দাবি জানালেন।

সিঙ্গাপুরে একটি এশিয়ান সিকিউরিটি কনফারেন্সে বক্তৃতাকালে পেন্টাগন প্রধান গত ২২ মে বেসামরিক সরকারের কাছ থেকে ক্ষমতা দখলের পর সামরিক আইনে আটক বহুসংখ্যক লোককে মুক্তি দিতে থাই সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানান।বার্ষিক সাংরি-লা সংলাপে তিনি এমন সময় এ মন্তব্য করলেন যখন থাই কর্তৃপক্ষ ব্যাংককের কেন্দ্রস্থলে সপ্তাহান্তে বিক্ষোভের হুমকির সম্মুখীন। হেগেল থাই জান্তাকে মত প্রকাশের স্বাধীনতার ওপর নিয়ন্ত্রণ তুলে নেয়ার আহ্বান জানান।

হেগেল নির্বাচনের মাধ্যমে অবিলম্বে থাইল্যান্ডের জনগণের হাতে ক্ষমতা ফিরিয়ে দেয়ার জন্য থাই সেনা বাহিনীর প্রতি আহ্বান জানান।গণতন্ত্র থেকে সরে যাওয়ার জন্য নিন্দা জানিয়ে হেগেল বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র থাইল্যান্ডের সঙ্গে দীর্ঘ দিনের সামরিক সম্পর্ক স্থগিত করে।এদিকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী শনিবার বলেছেন, ক্যানবেরা থাই সামরিক বাহিনীর সঙ্গে তাদের সম্পৃক্ততা হ্রাস করেছে।

থাই জান্তা প্রধান প্রায়ুত চান-ও চা শুক্রবার রাতে বলেছেন, দেশে চরম রাজনৈতিক বিভক্তি মিটে গেলে এবং এক বছর মেয়াদী সংস্কার কার্যক্রম সম্পন্ন হওয়ার পরই দেশ গণতন্ত্রে ফিরে যাবে।

টেলিভিশনে সম্প্রচারিত জাতির উদ্দেশে তার প্রথম ভাষণে প্রায়ুত বলেন, ‘তৃতীয় পর্যায় হলো সকলের কাছে গ্রহণযোগ্য পূর্ণাঙ্গ গণতান্ত্রিক প্রক্রিয়ায় একটি সাধারণ নির্বাচন। তবে তিনি সতর্কবাণী উচ্চারণ করেন যে, এর পরও প্রতিবাদ বিক্ষোভ চলতে থাকলে এবং জনগণ সহযোগিতা না করলে তার রোডম্যাপ’ হয়তো ব্যর্থ হবে।

ক্ষমতা গ্রহণের পর থাই সামরিক জান্তা সংবিধানের কার্যকারিতা স্থগিত রেখেছে সামরিক আইনে নাগরিক অধিকার খর্ব করেছে এবং সান্ধ্য আইন জারি করেছে