1দৈনিক বার্তাঃ বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে বিজিবি সদস্যদের ওপর গুলি বর্ষণ বন্ধ, ‘নিহত’ বিজিবি সদস্যের লাশ ফেরৎ দেয়ার বিষয়ে আবারও মিয়ানমানের রাষ্ট্রদূতকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে রাষ্ট্রদূত মিউ মিন্ট থানকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ডেকে এনে বিজিবি সদস্যকে হত্যা ও গুলিবর্ষণের তীব্র প্রতিবাদ জানানো হয়। এর আগে বৃহস্পতিবারও মিয়ানমারের রাষ্ট্রদূতকে মন্ত্রণালয়ে তলব করা হয়েছিল।
পররাষ্ট্র দপ্তর সূত্র জানায়, ঘটনার কড়া প্রতিবাদ জানিয়ে রাষ্ট্রদূতকে বিষয়টি তার সরকারকে অবহিত করতে বলা হয়। রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন মন্ত্রণালয়ের সচিব (দ্বিপক্ষীয় সম্পর্ক ও কনস্যুলার) মুস্তফা কামাল।
সীমান্তে গুলিবর্ষণ বন্ধ ও নিহত বিজিবি সদস্যের লাশ ফেরত দেয়ার তাগিদ দিয়ে রাষ্ট্রদূতকে বার্তা দেয়া হয়। রাষ্ট্রদূত ওই বক্তব্য তার যথাযথ কতৃপক্ষের কাছে পৌঁছে দেবেন বলে জানান।
বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক সাংবাদিকদের বলেন, আজ সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মিউ মিন্ট থানকে ডেকে এনে ঘটনার তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। সীমান্তে গুলিবর্ষণ বন্ধ এবং নিহত বিজিবি সদস্যের লাশ ফেরত দেয়ার ব্যাপারে রাষ্ট্রদূতকে তাগিদ দেয়া হয়েছে।
গত বুধবার মিয়ানমারের সীমান্ত রক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সদস্যদের গুলিতে নিহত হন বিজিবির নায়েক সুবেদার মিজানুর রহমান। শুক্রবার তার লাশ ফেরত দেয়ার কথা থাকলেও তা না দিয়ে উল্টো গুলি বর্ষণ করে বিজিপি। এর আগে বিজিবির ওই সদস্যকে আটক ও সীমান্তে নির্বিচারে গুলিবর্ষণের প্রতিবাদে গত বৃহস্পতিবার দুপুরে মিউ মিন্ট থানকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়।